মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪

হৃদয়বিদারক হারের পরেও অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন জাপানিরা

যা যা মিস করেছেন

রাশিয়া বিশ্বকাপের সুপার সিক্সটিনের ম্যাচে গতকাল বেলজিয়ামের কাছে হতাশাজনক ভাবে হেরে যায় জাপান। ফিফা র‌্যাংকিংয়ে জাপান ৬১ নম্বরে, অন্যদিকে বেলজিয়াম ৩-এ। বেলজিয়ামের সঙ্গে এত দুরুত্বের পরেও দারুণ লড়াই পূর্ণ একটি ম্যাচ উপহার দিলো এশিয়ার দেশটি। এশিয়ার প্রতিনিধিদের এমন লড়াইয়ের মাধ্যমে বিশ্বকাপের সেরা ম্যাচটি দেখলো গোটা ফুটবল সমর্থকরা।

হারের পরেও স্টেডিয়াম পরিষ্কার জাপান সমর্থকদের এর ছবির ফলাফল

চোখের কোনায় জমে থাকা পানি যাতে দেখা না যায় তাই মাথা নিচু করে মাঠ ছাড়ার কথা জাপান সমর্থকদের। কিন্তু তাদের পরাজয়ে মাথা নিচু নয় মাথা উঁচু করে দিয়েছে। হেরেছে জাপান তবে ভন্তদের মন জয় করে নিয়েছে। অনেক জাপান ভক্তের জন্য পরাজয়টা মেনে নেওয়া কঠিন।

হয়তো অতিরিক্ত সময়ে হারলে তাদের কষ্ট কম হতো। কিন্তু ২-০ গোলে এগিয়ে থেকেও ২-২ গোলের সমতা তাদের প্রথমে কষ্ট দিয়েছে। আর ম্যাচের ৯৪ মিনিটে গোল খেয়ে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নেওয়াটা মনে রক্ত ক্ষরণ করেছে জাপানের।

অথচ সেই দুঃখ নিজেদের মনের মধ্যে চেপে ধরে জাপানের ভক্তরাও তুলে ধরলেন নিজেদের। হারের কষ্টে হয়তো তখনো তাদের মুখ হয়তো কালোই ছিল। তার পরও স্টেডিয়াম পরিষ্কার করতে নেমে পড়লেন জাপানি সমর্থকরা। জানান দিয়ে গেলেন, রাশিয়া থেকে জাপান বড় কিছু নিয়ে ফিরতে পারছে না ঠিক। তবে রাশিয়াকে আমরা কিছু দিয়ে গেলাম।

স্টেডিয়াম পরিষ্কার করার সময়েও দেশটির সমর্থকদের মুখ জাপানের পতাকার রংয়ে সাজানো। গায়ে হোন্ডাদের জার্সি পরা। হাতে একটা বড় প্যাকেট নিয়ে স্টেডিয়াম পরিষ্কার করতে লেগে গেলেন অনেকে। কারো কারো গায়ে তখনো জাপানের পতাকা জড়ানো।

মাঠে দর্শকদের ফেলে যাওয়া জিনিসগুলো পরিষ্কার করছেন তারা। রাশিয়া বিশ্বকাপে জাপানের দ্বিতীয় রাউন্ডে ওঠা যেমন দেশের মানুষের মনে থাকবে। বেলজিয়ামের কাছে শেষ সময়ের হারটাও মনে থাকবে। সঙ্গে জাপানি সমর্থকদের এই স্টিডিয়াম পরিষ্কার করার ঘটনাও হয়তো ফিরে ফিরে আসবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security