বৃহস্পতিবার, মে ২, ২০২৪

বাজেট পাস আজ : ভ্যাট ও আমদানি শুল্ক কমিয়ে অর্থবিল ২০১৮ পাস

যা যা মিস করেছেন

আজ বৃহস্পতিবার (২৮ জুন) জাতীয় সংসদে পাস হবে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট। স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সকাল ১০টায় সংসদের অধিবেশন শুরু হওয়ার পর এই অধিবেশনেই আগামী ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ করা হবে। গতকাল বুধবার জাতীয় সংসদে অর্থবিল পাস হয়েছে।

নতুন বছরের বাজেটের আকার নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৮ শতাংশ। মূল্যস্ফীতির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে ৫দশমিক ৬ শতাংশ। নতুন বছরের এডিপির (বার্ষিক উন্নয়ন কর্মসূচী) আকার ধরা হয়েছে ১ লাখ ৭৩ হাজার কোটি টাকা।

এর আগে গত ৭ জুন জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট উপস্থাপন করেছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

এদিকে জাতীয় সংসদের চিফ হুইপ আসম ফিরোজ অর্থবিলের ওপর সাধারণ আলোচনায় বুধবার সংসদকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী ও জাতীয় সংসদের নেত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ ছাড়া মোট ২১৮ জন সংসদ সদস্য বাজেটের ওপর আলোচনা করছেন। এ বছর জুন মাসে  ঈদুল ফিতর অনুষ্ঠিত হওয়ায় মোট ১০ দিনে ৫২ ঘণ্টা বাজেট আলোচনা হয়েছে।

তিনি জানিয়েছেন, ‘অতীতে বাজেট বাস্তবায়নে অর্থপ্রাপ্তির জন্য বিদেশি দাতাগোষ্ঠীর দিকে তাকিয়ে থাকতে হলেও বর্তমানে ৯০ শতাংশ অর্থ সরকারের নিজস্ব তহবিল থেকে যোগান দেওয়া হচ্ছে। বিএনপি সরকারের সময় বাংলাদেশের মাথাপিছু আয় ৯০০ মার্কিন ডলার থাকলেও বর্তমান সরকারের আমলে তা ১৭৫২ মার্কিন ডলারে উন্নীত হয়েছে।

এ প্রসঙ্গে বুধবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী বলেছেন, ‘বর্তমান সরকারের মেয়াদের শেষ বাজেট হলেও আমার প্রতিটি বাজেটই জনকল্যাণকর এবং নির্বাচনমুখী। যে কারণে এই বাজেটে আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে কোনও বরাদ্দ দেওয়া হয়নি।’

উল্লেখ্য, ২০১৮-১৯ বাজেট অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ব্যক্তিগত ১২তম বাজেট হলেও এটি তার একটানা ১০ম বাজেট। অর্থমন্ত্রী মুহিত সামরিক শাসক হুসেইন মোহাম্মদ এরশাদের অর্থমন্ত্রী হিসেবে ১৯৮২-৮৩ এবং ৮৩-৮৪ অর্থবছরের দু’টি বাজেট উপস্থাপন করেছিলেন।

সংশোধনী প্রস্তাব : ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে মূসক নিবন্ধিত খাদ্য প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান কর্তৃক বাল্কে আমদানিতে আমদানি শুল্ক ২৫ শতাংশ হতে হ্রাস করে ১০ শতাংশ হারে নির্ধারণের প্রস্তাব করা হয়। এতে দেশীয় দুগ্ধ খামার শিল্প অসমপ্রতিযোগিতার সম্মুখীন হতে পারে। তাই দেশীয় শিল্পের প্রতিরক্ষণের স্বার্থে আমদানি শুল্ক পূর্বের ন্যায় ২৫ শতাংশ করার প্রস্তাব করেন অর্থমন্ত্রী। ব্যাটারিসহ বিভিন্ন শিল্পে মৌলিক কাঁচামাল হিসেবে ব্যবহৃত পণ্য আমদানিতে ১০ শতাংশ আমদানি শুল্ক হ্রাস করে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়।

দেশে গড়ে ওঠা অক্সিজেন, নাইট্রোজেন, কার্বন-ডাই-অক্সাইড উৎপাদনকারী প্রতিষ্ঠানের পণ্যের ওপর আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ নির্ধারণ এবং রেগুলেটরি ডিউটি শূন্য শতাংশ হতে বৃদ্ধি করে ২০ শতাংশ আরোপ করার কথা বলেন অর্থমন্ত্রী। হেপাটাইটিস-সি রোগের ওষুধের কাঁচামাল আমদানিতে শুল্ক রহিত করা হয়েছে। সিমকার্ড অথবা স্মার্টকার্ড উৎপাদনকারী প্রতিষ্ঠানের কাঁচামাল আমদানিতে শুল্ক কমিয়ে ১৫ শতাংশ হতে ১০ শতাংশ করা হয়েছে।

মোটর তৈরি করে এমন দেশীয় প্রতিষ্ঠানের পণ্য আমদানিতে মূলধনী যন্ত্রপাতির সুবিধা বিদ্যমান থাকায় শুধুমাত্র ১ শতাংশ আমদানি শুল্ক প্রযোজ্য হয়। এতে বিদ্যমান মূলধনী যন্ত্রপাতির শুল্ক সুবিধা প্রত্যাহার করে ৫ শতাংশ আমদানি শুল্ক, ১৫ শতাংশ মূসক, ৫ শতাংশ এআইটি ও ৫ শতাংশ এটিভি আরোপ করার বিধান করা হয়েছে। এ ছাড়া সফটওয়্যার আমদানিতে ট্যারিফ যৌক্তিকীকরণের লক্ষ্যে বাংলাদেশ কাস্টমস ট্যারিফ এবং এতদ?সংশ্লিষ্ট প্রজ্ঞাপনে সংশোধনীর প্রস্তাব করা হয়। ওই সংশোধনীতে কিছু জটিলতার সৃষ্টি হচ্ছে এবং দেশীয় সফটওয়্যার ডেভেলপাররা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এর প্রেক্ষাপটে যেসব সফটওয়্যার বর্তমানে দেশে তৈরি হচ্ছে তার শুল্ক-কর বাড়িয়ে এ খাতে প্রণোদনা প্রদানের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security