শুক্রবার, মে ৩, ২০২৪

রাশিয়ায় ব্যবসা স্থগিতের ঘোষণা কোকা-কোলা ও পেপসির

যা যা মিস করেছেন

রাশিয়ায় ব্যবসা স্থগিতের ঘোষণা দিয়েছে বিশ্বের সবথেকে জনপ্রিয় দুই পানীয় নির্মাতা প্রতিষ্ঠান কোকা-কোলা ও পেপসি। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করলে রাশিয়া থেকে সরে আসতে শুরু করে বড় বড় কোম্পানিগুলো। নানা সমালোচনা সত্বেও এ নিয়ে এতদিন চুপ ছিল কোকা-কোলা ও পেপসি। তবে শেষ পর্যন্ত তারাও রাশিয়া থেকে সরে আসার কথা জানিয়েছে। এ খবর দিয়েছে আল-জাজিরা।

কোকা-কোলা জানিয়েছে, ২০২১ সালে তাদের আয়ের ১ থেকে ২ শতাংশ এসে ইউক্রেন ও রাশিয়া থেকে। মঙ্গলবার কোকাকোলার এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে এই মর্মান্তিক ঘটনার অযৌক্তিক প্রভাব যেসব মানুষ সহ্য করছেন, আমরা তাদের পাশে আছি। পেপসি জানিয়েছে, রাশিয়ায় পেপসি কোলা, সেভেন আপ ও মিরিন্ডা বিক্রি করবে না তারা। তবে শিশুদের ফর্মুলা দুধের মতো নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রি চালু থাকবে।
সাবেক সোভিয়েত ইউনিয়নে যে অল্প কয়েকটি পশ্চিমা পণ্য অনুমোদিত ছিল তারমধ্যে পেপসি অন্যতম।

এদিকে কফি প্রস্তুতকারক প্রতিষ্ঠান স্টারবাকসও রাশিয়ায় ব্যবসা বন্ধের ঘোষণা দিয়েছে। মার্কিন ফাস্ট ফুড চেইন ম্যাকডোনাল্ড’সও রাশিয়ায় তাদের রেস্তোরাঁগুলো সাময়িকভাবে বন্ধ রেখেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এর আগে পেপসি, কোকা-কোলা ও ম্যাকডোনাল্ড’সের পণ্য বর্জনের ডাক দেয়া হয়েছিল। ইউক্রেনে রাশিয়ার হামলার পরেও এই কোম্পানিগুলো সেখানে ব্যবসা চালিয়ে যাওয়ায় এই বয়কটের ডাক আসে।

উল্লেখ্য, ইউক্রেনে হামলা শুরুর পর সম্প্রতি অ্যাপল, জারা, এইচঅ্যান্ডএমসহ কয়েকটি বৈশ্বিক কোম্পানি রাশিয়ায় বিক্রি বন্ধের ঘোষণা দেয়। এর মধ্যে আছে সুইডেনভিত্তিক আসবাব নকশা ও গৃহসজ্জা পরিষেবা প্রতিষ্ঠান আইকিয়া, ইলেকট্রনিকসামগ্রী নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং, যুক্তরাজ্যভিত্তিক বিলাসবহুল ফ্যাশন হাউস বারবেরি ও অনলাইন ফ্যাশন খুচরা বিক্রেতা বুহু, ব্রিটিশ বহুজাতিক গাড়ি কোম্পানি রোলস রয়েস, অ্যাস্টন মার্টিন ল্যাগোন্ডা ও জাগুয়ার ল্যান্ড রোভার, যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক গাড়ি নির্মাতা জেনারেল মোটরস ও অনলাইন স্ট্রিমিং পরিষেবা কোম্পানি নেটফ্লিক্সের মতো নামিদামি প্রতিষ্ঠানগুলো।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security