মঙ্গলবার, মে ৭, ২০২৪

হংকংয়ে গণতন্ত্রপন্থী আইনপ্রণেতাদের গণপদত্যাগের ঘোষণা

যা যা মিস করেছেন

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি দাবি করে চার আইনপ্রণেতাকে চীন সরকার অযোগ্য ঘোষণার পর গণপদত্যাগের ঘোষণা দিলেন হংকংয়ের গণতন্ত্রপন্থী আইনপ্রণেতারা। খবর বিবিসি।

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বিবেচিত হলে হংকংয়ের যেকোনো আইনপ্রণেতাকে অযোগ্য ঘোষণার বিধান রেখে বুধবার একটি আইন পাস করে বেইজিং।

চীনের এ পদক্ষেপকে হংকংয়ের স্বাধীনতা খর্ব করার সর্বশেষ প্রচেষ্টা হিসেবে দেখা হচ্ছে।

আইনটি পাস হওয়ার পর হংকং কর্তৃপক্ষ চার আইনপ্রণেতাকে অযোগ্য ঘোষণা করে। এর কিছুক্ষণ পরই হংকং ডেমোক্রেটিক পার্টির চেয়ারম্যান উ চাই-ওয়াই সাংবাদিকদের জানান, তারা নগরীর আইনপরিষদ থেকে পদত্যাগ করতে যাচ্ছেন।

তিনি জানান, যাদের অযোগ্য ঘোষণা করা হয়েছে, আমরা আমাদের সেই সহকর্মীদের পাশে দাঁড়াব।

চীন জানিয়েছে, আইনপ্রণেতারা যদি হংকংয়ের স্বাধীনতাকে সমর্থন, চীনের সার্বভৌমত্বকে অস্বীকার, নিজেদের বিষয়ে হস্তক্ষেপ করতে বিদেশি শক্তিকে আহ্বান কিংবা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি তৈরি করেন তাহলে তাদের অযোগ্য ঘোষণা করা হবে।

হংকংয়ের গণতন্ত্রপন্থী আইনপ্রণেতা শিবিরের আহ্বায়ক উ চি-ওয়াই বলেছেন, আমরা বিশ্বকে আর বলতে চাই না যে এখানে এক দেশ দুই নীতি চালু আছে। এই নীতির আনুষ্ঠানিক পরিসমাপ্তি হয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security