সোমবার, জুন ১০, ২০২৪

বাড়িতে শক্তিবর্ধক পানীয় বানাবেন যেভাবে

যা যা মিস করেছেন

শরীরে ইলেক্টোলাইটের ভারসাম্য বজায় রাখতে শক্তিবর্ধক পানীয়ের তুলনা নেই। এ ধরনের পানীয় উদ্দীপনা বাড়াতেও ভুমিকা রাখে। অনেকেই বাজারে পাওয়া নানা ধরনের শক্তি বর্ধক পানীয় বা এনার্জি ডিঙ্ক পান করেন। কিন্তু এতে অনেক ধরনের রাসায়নিক, ক্যাফেইন এবং চিনি ব্যবহার করা হয়। প্রাকৃতিকভাবে শক্তি বাড়াতে চাইলে শক্তিবর্ধক পানীয় বাড়িতেও তৈরি করতে পারেন। যেমন-

আদা ও দারুচিনি : ক্যাফেইন ও চিনি ছাড়া শক্তিবর্ধক পানীয় গ্রহণ করতে চাইলে আদা আর দারুচিনির তৈরি পানীয় খেতে পারেন। এজন্য এক গ্লাস হালকা গরম পানিতে ২ টুকরা আদা নিয়ে তাতে চামচের এক চতুর্থাংশ দারুচিনির গুঁড়া, সম পরিমাণে হলুদের গুঁড়া, ১ থেকে ২ চামচ মধু মিশিয়ে নিন। আদা বিপাকক্রিয়া বাড়িয়ে হজমে সহায়তা করে। অন্যদিকে হলুদ শক্তি বাড়ায়। এছাড়া দারুচিনি শক্তি বাড়ানোর সঙ্গে সঙ্গে রক্ত সরবরাহ উন্নত করে।

ডাবের পানি : ক্লান্তি ও অবসাদ দূর করতে, পানিশূন্যতা প্রতিরোধে এবং শক্তির উৎস হিসেবে কচি ডাবের পানি ভীষণ জনপ্রিয়। ব্যায়াম করার পর এক গ্লাস ডাবের পানি খেলে শরীরের শক্তি পুনরুদ্ধারে সহায়তা করে।

কলা ও শাকসবজির স্মুদি : কলা এবং শাকসবজির স্মুদিতে পর্যাপ্ত প্রোটিন থাকায় এটি শরীরে ইলেক্ট্রোলাইট সরবরাহ ঠিক রাখে। এজন্য বেলন্ডারে একটি পাকা কলা, ২ টেবিল চামচ বাদামের বাটার অথবা আধা কাপ কাজুবাদাম, ২ টি পাতা কপি বা পালং শাক, আধা কাপ টক দই, ১ কাপ ফ্যাটবিহীন দুধ, আধা চামচ ফ্ল্যাক্স নিয়ে ব্লেন্ড করুন। ঘন না হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। মিশ্রণটি তৈরি হলে তাৎক্ষণিকভাবে পান করুন। এতে শরীরের শক্তি বাড়বে।

ডাবের পানি দিয়ে তৈরি ঠান্ডা চা : শরীরের তাৎক্ষণিক শক্তির জন্য সবসময় যে ক্যাফেইন জাতীয় পানীয় গ্রহণ করতে হবে এমন কোন কথা নেই। অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত ডাবের পানির সঙ্গে বিভিন্ন উপাদান মিশিয়েও শক্তিবর্ধক পানীয় তৈরি করা যায়। এজন্য একটি জগে এক কাপ ডাবের পানির সঙ্গে এক কাপ গ্রিন টি, এক চামচ মধু, সামান্য লবণ,শসা যোগ করতে পারেন। এই পানীয় শরীরে তাৎক্ষণিককভাবে শক্তি জোগাবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security