বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

মাংসের সব পদ নয় নিরাপদ

যা যা মিস করেছেন

কাবাব, গ্রিলড চিকেন, বার্বিকিউ চিকেন, ইটালিয়ান চিকেন স্কিউয়ার, গ্রিলড ইটালিয়ান সসেজ আরও কত সমস্ত বাহারি নাম। বয়েলড, গ্রিলড মাংসের নানান পদ খেতে আমরা খুবই ভালোবাসি। মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন এবং অন্যান্য উপকারী উপাদান রয়েছে। তাই চিকিত্‌সকরাও শরীর এবং স্বাস্থ্যের উপকারের জন্য মাংস খাওয়ার পরামর্শ দেন।

কিন্তু সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি তথ্য প্রকাশ করেছেন। এবং সেই তথ্যে জানানো হয়েছে, মাংসের সবরকম পদ শরীরের জন্য উপকারী নয়।

 

গবেষকদের মতে, উচ্চ তাপমাত্রায় যখন মাংস রান্না করা হয়, তখন সেই মাংসে এমন কিছু উপাদান তৈরি হয়, যা আমাদের রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। বিভিন্ন প্রকার হৃদরোগে আক্রান্ত হতে পারেন সেই সমস্ত মাংসের পদ খেলে। তাঁরা জানাচ্ছেন, যাঁরা এক মাসে ১৫ বারেরও বেশি গ্রিলড, বয়েলড বা রোস্টেড চিকেন, মাছ বা অন্য কোনও মাংস খেয়েছেন, তাঁদের মধ্যে রক্তচাপ ১৭ শতাংশ বেড়ে গিয়েছে।

 

অতিরিক্ত তাপমাত্রায় মাংস রান্নার ফলে তার মধ্যে হেরেটোসাইক্লিক অ্যামিনিস নামে একধরনের রাসায়নিক উত্‌পাদিত হয়েছে। যা হাইপারটেনশন বাড়িয়ে দিয়েছে মানুষের মধ্যে। তাহলে খেতে যতই ভালো লাগুক না কেন শরীর সুস্থ রাখতে গ্রিলড, বয়েলড কিংবা রোস্টেড খাওয়া কমিয়ে দিন।

 

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security