সিম নিবন্ধনে ফিঙ্গারপ্রিন্ট বন্ধে উকিল নোটিশ

0
417

Mobile sim the mail bd

সিম নিবন্ধনের ক্ষেত্রে বায়োমেট্রিক পদ্ধতিতে ফিঙ্গার প্রিন্ট সংগ্রহ বন্ধের নির্দেশনা চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী।  সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব আজ বুধবার এ নোটিশ পাঠান।

ডাক ও টেলিযোগাযোগ সচিব, আইন সচিব, বিটিআরসি, পুলিশের আইজিপি, ডিএমপি কমিশনার, গ্রামীণফোন, রবি, এয়ারটেল, বাংলালিংক, টেলিটক ও সিটিসেল কর্তৃপক্ষকে বিবাদী করে এ নোটিশ দেন ওই আইনজীবী।

আগামী ৪৮ ঘন্টার মধ্যে এ নোটিশের জবাব দিতে বলা হয়েছে।  নির্ধারিত সময়ে নোটিশের জবাব না দিলে হাইকোর্টে রিট মামলা করা হবে বলে জানিয়েছেন আইনজীবী ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব।

নোটিশে বলা হয়, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রশন সরকার করলে কোনো আপত্তি নেই।  কিন্তু যেহেতু প্রাইভেট কোম্পানিগুলো এ কাজ করছে, তাই এসব তথ্য সংরক্ষণ নিয়ে শংকা রয়েছে।

যদি এসব প্রাইভেট কোম্পানিগুলো থেকে তথ্য চুরি হয়ে দেশি-বিদেশি সন্ত্রাসীদের  হাতে যায় তাহলে এর অপব্যবহারের আশংকা করা হয়েছে নোটিশে।

পরে ব্যারিস্টার  হুমায়ুন কবির পল্লব সাংবাদিকদের জানান, ‘বায়োমেট্রিক ডাটা সরকার নিতে পারে।  কিন্তু এখানে প্রাইভেট লিমিটেড কোম্পানিকে ক্ষমতা দেয়া বেআইনি।  কেননা বিদ্যমান আইন এটাকে অনুমোদন দেয় না।  এ ছাড়া কোন আইন আদেশের ভিত্তিতে বায়োমেট্রিক পদ্ধতিতে ফিঙ্গার প্রিন্ট নিচ্ছে তা আমরা জানি না।’

তিনি আরও বলেন, ‘উদ্বেগের বিষয় হচ্ছে বায়োমেট্রিক ডাটা আমার ব্যক্তির অধিকার ক্ষুণ্ন করছে।  আমার ব্যক্তিগত তথ্য পাবলিক ডোমিনে দিলে এটা আমার বিরুদ্ধে অপরাধীরা ব্যবহার করতে পারে।  এসব তথ্য লিমিটেড কোম্পানি থেকে চুরি হয়ে যেতে পরে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here