মঙ্গলবার, মে ২৮, ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আমিরুল ইসলাম বাপনের ‘মস্তকের বিস্ফোরণ’  

যা যা মিস করেছেন

শাকিল বাবু
নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

বাংলা একাডেমী আয়োজিত অমর একুশে বইমেলা-২০২৪ এ প্রকাশিত হয়েছে আমিরুল ইসলাম বাপনের প্রথম কাব্যগ্রন্থ ‘মস্তকের বিস্ফোরণ’। বইটি প্রকাশ করছে শিখা প্রকাশনী।

সাদিত-উজ্-জামানের প্রচ্ছদে ৫ ফর্মার বইটিতে ৬৯ টি কবিতা সহ রেজিমেন্ট নামে রয়েছে দুই লাইনের ১৯ টি অনুকবিতা। বইটির মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা।

বইমেলায় শিখা প্রকাশনীর স্টলে ছাড়াও অনলাইনে রকমারি ও বইফেরী সহ বেশ কয়েকটি প্লাটফর্মে ওর্ডার করে ঘরে বসেই বইটি সংগ্রহ করা যাচ্ছে।

আমিরুল ইসলাম বাপন পড়াশোনা করছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগে। তার কবিতায় রয়েছে আগ্রাসন, হাহাকার, প্রেমহীনতা, ভালোবাসাবাসি, রেষারেষি, উদার-সম্প্রীতি, ব্যর্থতা ও সম্ভাবনা।

কবি বাপন বলেন, ‘বইমেলায় পাঠক আসছে, এসে ‘মস্তকের বিস্ফোরণ’ খোঁজছে। যাদের জন্য আমার এই প্রয়াস, তারা সেটাকে চাচ্ছে, গ্রহণ করছে, এই যে একটা চোখ নিঃসৃত অনুভূতি, প্রথমবারের মত প্রকাশিত বই নিয়ে এরচে বেশি আনন্দের আর কিচ্ছুই হতে পারে না।’

তিনি আরও বলেন, ‘চারপাশে সংঘটিত নানান অসঙ্গতি থেকে জাগ্রত হওয়া দুঃখবোধ আর ক্ষোভই হলো আমার ছোটবেলা থেকে লেখালেখির কারন। কবিতায় প্রকাশ করা নিজের উপলদ্ধ বিষয়গুলোর সমন্নয়কে বই রূপে মানুষের কাছে পৌছে দেবার স্বপ্ন ছিলো। পরে আবার কিছু মোহ-বিরহের কবিতাও যুক্ত হলে দেখি সব ধরনের কবিতা দিয়েই বইটা করতে পারছি। শিখা প্রকাশনী থেকে আসা ‘মস্তকের বিস্ফোরণ’ নামের এই বইটি পড়ে পাঠক-মগজ নূন্যতম হলেও বিস্ফোরিত হবে, এ আমার বিশ্বাস।’

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ