শনিবার, জুন ৮, ২০২৪

একুশের বইমেলায় কাব্যগ্রন্থ “বহুবার বাতাসে স্পর্শ নিয়িছে তার“

লেখক ভালোবাসার কবি তানভীর জাহান চৌধুরী

যা যা মিস করেছেন

ডেস্ক রিপোর্ট: অমর একুশের বইমেলায় ভালোবাসার কবি তানভীর জাহান চৌধুরী’র কাব্যগ্রন্থ “বহুবার বাতাসে স্পর্শ নিয়িছে তার”

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি উচ্চ মূল্যম্ফীতি ও বৈশ্বিক অর্থনৈতিক সংকটের এই দুর্দিনে ভালোবাসার কবি তানভীর জাহান চৌধুরী’র ভালবাসার স্বপ্ন উচ্চারণই হতে পারে আমাদের নব প্রত্যাশার নিরাপদ আশ্রয়। কবি’র ভালবাসার অমোঘ উচ্চারণে কবি ভালবাসাকে শুধু ভালবাসার চিরায়ত ফ্রেমে দেখেন নি, তিনি দেখেছেন সৃষ্টি এবং স্রষ্টার প্রেমকে গভীরভাবে। দেখেছেন কিছুটা ভিন্ন রূপে, নব আঙ্গিকে। তাই তো তাঁর কাব্য গ্রন্থের নামকরণ দেখি সুদূর নিরীক্ষা বোধের ভিন্ন ব্যঞ্জণা। ভালোবাসা শুধু আত্মার সাথে আত্মার ভাবসম্মিলন নয়, ভালোবাসার গভীরতর অন্তর উপলব্দী কখনো কখনো মোহন বেদনারও উদ্রেক করে।

কবি তানভীর জাহান চৌধুরী, সেই স্রষ্টা ও সৃষ্টির সত্য দর্শনে তাই তো তাঁর কাব্যগ্রন্থের নামকরণ করেছেন, ‘বহুবার বা বাতাসের স্পর্শ নিয়িছি তার’। আবার এই স্পর্শের অনুভূতি শেষ পর্যন্ত প্রেমই। তাই প্রতিটি মানুষের প্রেম ভাবই হোক, আমাদের সামগ্রিক সংকটময় জীবনের মূল পাথেয়।

ভালবাসার নানামুখি ভাব ব্যঞ্জণায়, কবি’র এ কাব্যগ্রন্থ অত্যন্ত সুখ পাঠ্য। প্রেম ও অপ্রেমের অন্তর্গত দ্বন্দ্বানুভূতির বহুমাত্রিক স্পর্শ পেতে আপনিও সংগ্রহ করে নিতে পারেন, ভালবাসার কবি’র এ অমূল্য নিবেদন।

বইটির প্রচ্ছদ করেছেন দেশের জনপ্রিয় প্রচ্ছদ শিল্পী বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত ধ্রুব এষ, বইটি প্রকাশ করছে ঐহিত্যবাহী প্রকাশনা সংস্থা ‘বেহুলা বাংলা’। ইতিপূর্বেও ভালোবাসার কবি’র প্রত্যেকটি কাব্যগ্রস্থ যুব সমাজে ব্যাপক পঠিত ও পাঠক মহলে ব্যাপক সমাদৃত হয়েছে।

উল্লেখ্য ভালোবাসার কবি তানভীর জাহান চৌধুরী বাংলা একাডেমী ও একুশে পদকে ভূষিত প্রখ্যাত কথাসাহিত্যিক মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা খালেকদাদ চৌধুরীর একমাত্র পৌত্র।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ