সোমবার, জুলাই ২২, ২০২৪

পুলিশের সামনেই সড়ক অবরোধ করে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের 

যা যা মিস করেছেন

বশেমুরবিপ্রবি প্রতিনিধিঃ-

সরকারি চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করার দাবিতে পুলিশের সামনেই টুঙ্গিপাড়া-গোপালগঞ্জ সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সাধারণ শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (১১ জুলাই) বিকাল ৪ টায় বিশ্ববিদ্যালয়ের লিপুস ক্যান্টিন থেকে বিক্ষোভ মিছিল নিয়ে আড়াই ঘন্টা ধরে টুঙ্গিপাড়া- গোপালগঞ্জ সড়ক অবরোধ করে বাংলা ব্লকেড কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। ব্লকেড কর্মসূচি শুরুর আগ থেকেই বিশ্ববিদ্যালয়ের হল গেট মন্দির গেটের সামনে পুলিশ অবস্থান নেন। এ সময় শিক্ষার্থীরা পুলিশের সামনেই সড়ক অবরোধ করে বাংলা ব্লকেড কর্মসূচি শুরু করেন।

অবরোধে শিক্ষার্থীরা ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’ ইত্যাদি স্লোগান দেন শিক্ষার্থীরা। এছাড়াও অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা কবিতা আবৃতি, বক্তৃতার মাধ্যমে কোটা পদ্ধতি বাতিলের দাবি তুলে ধরেন।

অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা, সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য কোটাকে ন্যায্যতার ভিত্তিতে নূন্যতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংস্কার করার দাবি জানান। এছাড়া কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ সারা বাংলাদেশের শিক্ষার্থীদের উপর পুলিশের বাধা দেওয়া তীব্র নিন্দা জানায়।

এ বিষয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তানভির রানা বলেন,” আমরা একটি যৌক্তিক দাবি নিয়ে রাস্তায় এসেছি। অথচ পুলিশ দিয়ে আমাদের দাবিকে দমন করার চেষ্টা করা হচ্ছে । আমাদের সংবিধানে স্পষ্ট উল্লেখ করা আছে, একজন নাগরিক যৌক্তিক বিষয়ে দাবি আদায়ের লক্ষ্যে শান্তিপূর্ণ আন্দোলন করতে পারবে। অথচ আজ আমাদের সেই অধিকার ক্ষুন্ন করা হচ্ছে। ”

তিনি আরো বলেন,” এভাবে আমাদের আন্দোলনকে দমন করা যাবে না। আমরা আমাদের দাবী না আদায় হওয়া পর্যন্ত রুমে ফিরে যাব না ”

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা বৈষম্য নিরসনে লাগাতার আন্দোলন ও ব্লকেড কর্মসূচি পালন করে যাচ্ছে সাধারণ শিক্ষার্থীদের প্ল্যাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। এর অংশ হিসেবে সব গ্রেডে কোটা সংস্কারের দাবি জানিয়ে বৃহস্পতিবার সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান দুপুর তিনটা থেকে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি ঘোষণা করা হয়।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ