শুক্রবার, মে ৩, ২০২৪

শুধু চট্টগ্রামেই ১৯ বছরে ৮৪ হাতির মৃত্যু

যা যা মিস করেছেন

ট্টগ্রাম অঞ্চলে গত ১৯ বছরে বিভিন্ন কারণে ৮৪ হাতির মৃত্যুর কারণ অনুসন্ধানে কমিটি করে তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। আজ সোমবার জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন।

রিটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সচিব, প্রধান বন সংরক্ষক, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষককে বিবাদী করা হয়েছে।

পরে মনোজ কুমার ভৌমিক বলেন, গত ১৯ বছরে চট্টগ্রাম অঞ্চলে অপ্রত্যাশিতভাবে হাতির মৃত্যুর ঘটনা তদন্তে অবিলম্বে উচ্চ পর্যায়ের কমিটি গঠন চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রিট আবেদনে ২৩ আগস্ট একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত এ-সংক্রান্ত একটি প্রতিবেদন সংযুক্ত করেছি।

পত্রিকার ওই প্রতিবেদনে বলা হয়, বন বিভাগের তথ্যমতে চট্টগ্রাম ফরেস্ট সার্কেলে (কক্সবাজার, বান্দরবানের অংশ, চট্টগ্রাম শহর এবং রাঙ্গামাটি) গত ১৯ বছরে ১০৬টি হাতি মারা গেছে। এর মধ্যে দুর্ঘটনায় ৩২টি, অসুস্থ হয়ে ২৯টি, ২২টি বার্ধক্যজনিত জটিলতায়, বিদ্যুতায়িত হয়ে ১৫টি এবং আটটি গুলিতে মারা যায়।

এ ছাড়া ২২টি হাতি বার্ধক্যজনিত কারণে মারা গেছে। তাই বাকি ৮৪টির বিষয়ে তদন্ত চাওয়া হয়েছে বলে জানান মনোজ কুমার ভৌমিক।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security