বুধবার, জুন ১৯, ২০২৪

শ্রীমঙ্গলে উৎসবমুখর পরিবেশে “গনিত উৎসব” অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ‘গণিত উৎসব-২০২৪’। মৌলভীবাজারের ৭টি উপজেলার শিক্ষার্থীদের অংশগ্রহণে শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের আয়োজনে এ গণিত উৎসব অনুষ্ঠিত হয়।

শনিবার (৯ মার্চ) উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ১১টা থেকে শুরু হওয়া মৌলভীবাজারের ৭টি উপজেলা থেকে প্রায় আড়াই হাজার শিক্ষার্থীদের অংশগ্রহণে তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৪টি বিভাগে এই গণিত উৎসব অনুষ্ঠিত হয়।

মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উম্মে বিনতে সালাম এর সভাপতিত্বে ও ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরীর সঞ্চালনায় উৎসবে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মোঃ আব্দুস শহীদ এমপি।

গণিত উৎসবে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বরেণ্য লেখক ও পদার্থবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। তিনি বলেন, একসাথে দুই হাজারেরও বেশি শিক্ষার্থী বসে গণিত পরীক্ষা দিয়েছে এমন একটা ইতিহাসেরও প্রথম স্বাক্ষী হতে পেরে আনন্দিত হলাম।

উপজেলা পর্যায়ে এমন বড় আয়োজনও প্রথম। তিনি ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশের মুক্তিযোদ্ধের ইতিহাস এতো অসাধারণ একটি ইতিহাস যে একবার এই ইতিহাস পড়বে তাদের মধ্যে দেশপ্রেম জাগ্রত হবে। আর তাদের দ্বারা বাংলাদেশ সুরঞ্জিত থাকবে।

এছাড়াও বক্তব্য রাখেন, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত লেখক ও গবেষক উজ্জ্বল কুমার দাশ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দু কুমার দেব ভেবুল, উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায় ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আবু তালেব।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত সুমন কুমার দাশ, বাতিঘর প্রকাশনার প্রকাশক দীপঙ্কর দাশ,থানার ওসি বিনয় ভূষণ রায়, পুলিশ পরিদর্শক আমিনুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভা শেষে শিক্ষার্থীরা ড. মুহম্মদ জাফর ইকবালকে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানে আগত অতিথিসহ প্রায় আড়াই হাজার শিক্ষার্থীদের মধ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ড. মুহম্মদ জাফর ইকবালের লেখা মুক্তিযুদ্ধের ইতিহাস বইটি উপহার দেন। গণিত উৎসব পরীক্ষায় অংশ গ্রহণ করা শিক্ষার্থীদের ও বিজয়ীদের মধ্যে সনদ ও তুলে দেন অতিথিরা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ