মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০, ২০২৪

গৌরীপুরের চা বিক্রেতা হারুন পেয়েছেন প্রিয় বাংলা পাঠাগার পুরস্কার

যা যা মিস করেছেন

হলি সিয়াম শ্রাবণ, নিজস্ব প্রতিবেদক: ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের হারুন, চা বিক্রির টাকায় পাঠাগার গড়ে নিজ এলাকায় জ্ঞানের আলো ছড়িয়ে যাচ্ছিলেন। এবার এ কাজের স্বীকৃতি স্বরূপ তিনি পেলেন ‘প্রিয় বাংলা পাঠাগার’ পুরস্কার।

প্রিয় বাংলা প্রকাশনীর উদ্যোগে শুক্রবার (১৯ জানুয়ারি) রাজধানী ঢাকার শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে হারুন মিয়াকে ‘প্রিয় বাংলা পাঠাগার পুরস্কার’ দেয়া হয়।

বিশিষ্ট নাট্যভিনেতা আবুল হায়াত অনুষ্ঠানে অতিথি থেকে হারুনের হাতে পুরস্কারের সম্মাননা ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন।

পাঠাগার গড়ে জ্ঞানের আলো ছড়ানোর স্বীকৃতি স্বরূপ হারুন ছাড়াও দেশের আরো তিন ব্যক্তিকে এই পুরস্কার দেয়া হয় প্রিয় বাংলা প্রকাশনীর পক্ষ থেকে।

এছাড়াও প্রকাশনা সংস্থার পক্ষ থেকে পুরস্কার পাওয়া চারজনের প্রত্যেককে দুইশত বই উপহার দেয়া হয় ।

হারুন মিয়া বলেন, বই পড়ার নেশা থেকেই স্থানীয় বইমেলা, লাইব্রেরী, ফুটপাত ও অনলাইন থেকে বই কিনতাম। পড়া শেষ হয়ে গেলে বইগুলো দোকানেই পড়ে থাকতো। বইগুলো কাজে লাগানোর ভাবনা থেকেই গত বছর ছোট্ট পরিসরে দোকানেই পাঠাগার গড়ে তুলি।

তিনি আরও বলেন, যেকোনো স্বীকৃতি অবশ্যই কাজের গতি বৃদ্ধি করে। এখন আমার দায়িত্ব আরো বেড়ে গেলো। সবসময় চেষ্টা করবো এই স্বীকৃতির প্রতিদান দিতে।

উল্লেখ্য, হারুনের বাড়ি গৌরীপুর পৌর শহরের সতীষা গ্রামে। অভাবের তাড়নায় হারুন স্কুল থেকে ঝড়ে পড়ে ২০১২ সালে পৌর শহরে চা দোকান দিয়ে বসেন । ২০২৩ সালে তিনি চা বিক্রির টাকায় পাঠাগার গড়ে তুলেন। হারুন দিনে চা বিক্রি ও রাতে পড়াশোনা করে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি ও এইচএসসি পাস করেছেন। হারুনের পড়াশোনা শেষ করে আইনজীবী হওয়ার স্বপ্ন রয়েছে।

 

টিএমবি/এইচ

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ