শনিবার, মে ২৫, ২০২৪

সিলেটে এক সড়কে ঘুরা যাবে ২৩টি পর্যটন কেন্দ্র

যা যা মিস করেছেন

সিলেটকে বলা হয় পর্যটন নগরী। কেননা সিলেটের বুক ভরা প্রকৃতিক সৌন্দর্যে ঘেরা।
সুজলা-সুফলা, শস্য-শ্যামল অপরূপ সৌন্দর্যে ঘেরা এই সিলেট। বাংলাদেশের উত্তর-পূর্ব প্রান্তে অবস্থিত জেলা সিলেট। রাজধানী থেকে মাত্র ২৭৮ কিলোমিটার দূরে এই নগরীর অবস্থান। নৈসর্গিক সৌন্দর্যে ভরপুর সিলেটের পর্যটন।

এই অঞ্চলে আসা পর্যটকদের মন জুড়ায় সৌন্দর্যের রানী খ্যাত জাফলং, নীলনদ খ্যাত স্বচ্ছ জলরাশি লালাখাল, পাথর-জলের মিতালীতে বয়ে যাওয়া বিছনাকান্দির নয়নাভিরাম সৌন্দর্য, পাহাড় ভেদ করে নেমে আসা পাংথুমাই ঝরনা, এবং পাথরের রাজ্য সাদা পাথর।

একদিকে গোয়াইনঘাট উপজেলার এক অংশে জাফলং আর অন্য অংশে বিছানাকান্দি। আর অন্যদিকে কোম্পানীগঞ্জ উপজেলায় হচ্ছে পাথর রাজ্য খ্যাত সাদা পাথর। যদিও পাশাপাশি উপজেলা তবুও দুই প্রান্তে দুটি পর্যটনকেন্দ্র থাকায় পর্যটক দুটি স্থান ঘুরতে দু’দিন এবং ভিন্ন দু’টি রাস্তা ব্যবহার করতে হয়।

পর্যটকদের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় পর্যটন কন্যা জাফলং এর সাথে সংযুক্ত হতে যাচ্ছে ভোলাগঞ্জ সাদা পাথর পর্যটন কেন্দ্র।

গোয়াইনঘাট-জৈন্তা-কোম্পানীগঞ্জ আসনের সংসদ সদস্য ও সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্ম সংস্থান মন্ত্রী ইমরান আহমদের সার্বিক দিক নির্দেশনা ও প্রস্তাবনার আলোকে গোয়াইনঘাট উপজেলা এলজিইডি অফিস জাফলংয়ের সাথে ভোলাগন্জ সাদা পাথর পর্যটন কেন্দ্রকে যুক্ত করার একটি প্রস্তাবনা জেলা প্রশাসক বরাবরে প্রেরণ করে ৷

প্রেরিত প্রস্তাব জেলা প্রশাসক সম্মেলন ২০২৩ এ মাননীয় প্রধানমন্ত্রীর নিকট উপস্থাপন করেন সিলেটের জেলা প্রশাসক এবং বিভাগীয় কমিশনার। তারই আলোকে মাননীয় প্রধানমন্ত্রী সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে এই মহাসড়ক বাস্তবায়নে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। ইতোমধ্যে সংশ্লিষ্ট বিভাগ এ বিষয়ে কাজ শুরু করেছে।

এই মহাসড়ক নির্মাণে এ অঞ্চলের মানুষের বিপুল অর্থনৈতিক উন্নয়ন সাধিত হবে। একজন পর্যটক এই সড়ক ব্যবহার করে দুইদিনে সিলেট অঞ্চলের প্রায় ২৩ টি পর্যটন কেন্দ্র ঘুরতে পারবেন। এ অঞ্চলে গড়ে উঠবে পর্যটন শিল্প, বাড়বে বেসরকারি বিনিয়োগ।

হোটেল, মোটেল, রেস্টুরেন্ট, কটেজ, রিসোর্টসহ নানান পর্যটন স্থাপনা গড়ে উঠার পাশাপাশি সৃষ্টি হবে গোয়াইনঘাট কোম্পানীগঞ্জের অসংখ্য মানুষের কর্মসংস্থান। নতুন করে স্বপ্ন বুনতে পারবে ঐ এলাকার মানুষ তারই সাথে মেঘালয় পাহাড়ের পাদদেশে অবস্থিত এইসব অঞ্চল হবে প্রকৃতির অপার মহিমায় মহামান্বিত যা আগত পর্যটকদের মনোরঞ্জনের জন্য অনেকটাই সহায়ক হবে ৷

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ