শনিবার, জুন ১, ২০২৪

পবিপ্রবিতে “নিমজ্জন সহনশীল উপকূলীয় ধানের জাত অনুসন্ধান” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

পবিপ্রবি প্রতিনিধিঃ পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে, “ফেনোটাইপিং এবং ডিএনএ ফিঙ্গারপ্রিন্টিংয়ের মাধ্যমে উপকূলীয় ধানের নিমজ্জন সহনশীল নতুন জাতের অনুসন্ধান “শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (২০ জুন) ইনোভেশন ডেসটিনেশন সেন্টারে সকাল ১০ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পবিপ্রবি’র উপাচার্য প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোস্টগ্রাজুয়েট স্টাডিজের ডিন প্রফেসর ড. মোঃ ফজলুল হক, ,
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, বরিশাল আঞ্চলিক কার্যালয় এর পিএসও ড. কাজী শিরিন আক্তার জাহান। এছাড়াও প্রকল্পের প্রধান গবেষক প্রফেসর ড. গোপাল সাহা, সহযোগী গবেষক প্রফেসর ড. মোঃ জাহিদ হাসান ও পিএইচডি ফেলো মোঃ ইব্রাহিম খলিলসহ কৃষি অনুষদের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও কৃষিতত্ত্ব বিভাগের শিক্ষকবৃন্দ সেমিনারে উপস্থিত ছিলেন।সেমিনারে প্রকল্পের অধীনে প্রাপ্ত ফলাফল উপস্থাপন করা হয়। যেখানে দক্ষিণ উপকূলীয় অঞ্চলের স্থানীয় ৫০টি আমন ধানের জাতের পরিপূর্ণ জলামগ্নতা পরীক্ষার ফেনোটাইপিক ও মলিকুলার পর্যবেক্ষণের ফলাফল বিষদভাবে তুলে ধরা হয়। উপকূলীয় অঞ্চলের বৈচিত্র্যময় জলামগ্নতা সহনশীল আধুনিক ধানের জাত উৎপাদনে এই প্রকল্প গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে সেমিনারে উপস্থিত অতিথিবৃন্দ মত প্রকাশ করেন। এ বিষয়ে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর বিজ্ঞানীবৃন্দ পারস্পরিক সহযোগীতার মাধ্যমে স্বল্প ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা গ্রহণ করলে তা উপকূলীয় অঞ্চলের প্রয়োজনের নিরীখে জলামগ্নতা সহিষ্ণু উচ্চ ফলনশীল ধানের জাত উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বক্তারা মত প্রকাশ করেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security