রবিবার, ফেব্রুয়ারি ১৮, ২০২৪

নির্বাচন প্রতিহত করতে চাওয়া অসাংবিধানিক: সিইসি

যা যা মিস করেছেন

নির্বাচন অনুষ্ঠান করা ইসি’র সাংবিধানিক দায়িত্ব। তা প্রতিহত করতে চাইলে সংবিধানের সাথে সাংঘর্ষিক হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

সকালে (২০ ডিসেম্বর) রাজশাহী সার্কিট হাউজে জেলার ৬টি সংসদীয় আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

সিইসি বলেন, নির্বাচন বয়কটের কথা কেউ বলতে পারেন, কেউ বলতে পারেন ভোটকেন্দ্রে যাবেন না। কিন্তু কেউ প্রতিহত করার কথা বললে তা হবে অসাংবিধানিক এবং আইনের পরিপন্থি। কিন্তু কেউ যদি শান্তিপূর্ণ কর্মসূচি করতে চায়, মতামত ব্যক্ত করতে চায়, তাহলে আইনগত কোনো বাধা নেই বলেও জানান তিনি।

প্রার্থীদের বিষয়ে সিইসি বলেন, এবার নতুন একটি ধারা দেখা যাচ্ছে। তা হচ্ছে ‘কনটেস্ট উইদিন’ (নিজেদের মধ্যে প্রতিযোগিতা)। সাধারণত হয়ে থাকে ‘কনটেস্ট বিটউইন’ (অন্য দলের সাথে প্রতিযোগিতা)। এবার যেহেতু আওয়ামী লীগের মধ্যেই অনেকে স্বতন্ত্র প্রার্থী, তাই এই নির্বাচনকে অংশগ্রহণমূলক বলেও উল্লেখ করেন তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, প্রার্থীসহ আমরা সবাই মিলে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অনুকূল পরিবেশ সৃষ্টির চেষ্টা করছি। নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে এবং ভোটাররাও আসবেন বলে তিনি আশার কথা জানান।

সিইসি আরও বলেন, প্রার্থীরাও কিছু প্রতিশ্রুতি দিয়েছেন। এ ছাড়া আচরণবিধি লঙ্ঘন ও কোনো ধরনের সহিংসতা হলে স্থানীয় প্রশাসন-পুলিশ তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবে।

সভায় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা, নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলমসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ