শনিবার, জুন ২২, ২০২৪

আজ রাতের আকাশে দেখা যাবে ‘ব্লাড মুন’

যা যা মিস করেছেন

আজ শুক্রবার বিশ্বব্যাপী দেখা যাবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। এ সময় চাঁদ রক্তিম বর্ণ ধারণ করবে। তাই একে ‘ব্লাড মুন’ বলা হয়। মূলত সূর্যের আলো পৃথিবীর বায়ুস্তর ছুঁয়ে ছড়িয়ে গিয়ে আবার পৃথিবীতে প্রবেশ করে তখন অন্য সব রঙ হারিয়ে যায় আমাদের চোখে। শুধু লাল রঙের তরঙ্গ দৈর্ঘ্য বেশি হবার কারণে আমরা শুধু লাল রঙটাই দেখতে পাই। 

বাংলাদেশ সময় আজ শুক্রবার রাত ১১টা ১৩ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হয়ে শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিটে।

তবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বাংলাদেশ সময় রাত ১টা ৩০ মিনিটে শুরু হবে, আর কেন্দ্রীয় চন্দ্রগ্রহণ হবে বাংলাদেশ সময় রাত ২টা ২১ মিনিট ৪৮ সেকেন্ডে। চশমা ছাড়া খালি চোখেই এই চন্দ্রগ্রহণ দেখা সম্ভব।

সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় আসার ফলে চন্দ্রগ্রহণ হয়ে থাকে। চন্দ্রগ্রহণ পৃথিবীর এশিয়া, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকে দেখা যাবে। তবে সবচেয়ে ভালোভাবে চন্দ্রগ্রহণ দেখা যাবে, আফ্রিকার পূর্বাঞ্চলের কিছু এলাকা, মধ্যপ্রাচ্য এবং সেন্ট্রাল সেন্ট্রাল এশিয়ার কিছু অঞ্চল থেকে।

পরবর্তী পূর্ণ চন্দ্রগ্রহণটি দেখা যাবে ২০২৮ সালের ৩১ ডিসেম্বর। তবে তা এবারের মতো এতো দীর্ঘ হবে না। দীর্ঘ সময় স্থায়ী চন্দ্রগ্রহণের জন্য অপেক্ষা করতে হবে ২১২৩ সাল পর্যন্ত।

চাঁদ পুরোপুরি পৃথিবীর ছায়ায় ঢেকে গেলে চন্দ্রগ্রহণ হয়। সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় আসলেই হয় পূর্ণ চন্দ্রগ্রহণ। এসময় চাঁদ তার নিজস্ব রঙ হারিয়ে অনেকটা রক্তিম হয়ে যায়। এজন্য অনেকে এটাকে ‘ব্লাড মুন’ বলে থাকেন।

এদিকে, গত ১৫ বছরের ইতিহাসে পৃথিবীর সবচেয়ে কাছে আসছে মঙ্গলগ্রহ। শুক্রবার থেকে সোমবার (৩০ জুলাই) পর্যন্ত চারদিন পৃথিবীর কাছাকাছি অবস্থানে থাকবে লালচে এ গ্রহটি। এতে এর সৌন্দর্য আরও বেশি দেখা যাবে। সঙ্গে অনেক বড়ও দেখাবে একে। এসময় পৃথিবী থেকে এর দূরত্ব থাকবে পাঁচ কোটি ৭৬ লাখ কিলোমিটার। যা গত ১৫ বছরের মধ্যে সবচেয়ে কম দূরত্ব বলে জানিয়েছে আমেরিকান মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ