বুধবার, জুন ১২, ২০২৪

কবিরহাটে জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২৪ উদযাপন

যা যা মিস করেছেন

নোয়াখালী প্রতিনিধি – নোয়াখালীর কবিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ নানা কর্মসূচির মধ্য দিয়ে ৯মে হতে ১৫মে পর্যন্ত সপ্তাহব্যাপী উদযাপন শেষে গতকাল সকাল সাড়ে ১১টার সময় কবিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে
সমাপনী,পুরস্কার বিতরন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

‘‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে খাবার খাবো পুষ্ঠি গুনে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় পুষ্টি সপ্তাহ উদযাপন শেষে কবিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে উপজেলার পুষ্টি সম্বনয় কমিটির সদস্যবৃন্দ ও পুষ্টি সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ,বিভিন্ন সরকারি পর্যায়ের কর্মকর্তা,স্বাস্থ্য বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ ও উচ্চ মাধ্যমিক স্কুলের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে সপ্তাহব্যাপী কার্যক্রমের মধ্য দিয়ে অনুষ্ঠানের সভাপতি ডাঃ শ্যামল কুমার দেবনাথ এর সভাপতিত্বে কবিরহাট পৌরমেয়র ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জহিরুল হক রায়হান বলেন, পুষ্টি পেতে হলে সুষম খাদ্য গ্রহন করতে হবে। খাদ্যে যে ৬টি উপাদান আছে তা যথাযথভাবে গ্রহন করা উচিত, শরীরকে সুস্থ ও সুন্দর রাখার জন্য। পুষ্টি সম্পর্কে যথাপোযুক্ত জ্ঞানের ঘাটতি দুর করতে হলে প্রতিটি পরিবারকে সুষম খাদ্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে হবে। পুষ্টির জন্য স্বাস্থ্যকর নিরাপদ খাবার গ্রহন করতে হবে। অতিরিক্ত তৈলযুক্ত খাবার ও ফাস্টফুড পরিহার করে বেশী-বেশী করে আমাদের সবজী গ্রহন করতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন,কবিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার মোঃ আসাদুল হক খান।

অনুষ্ঠানে কোভিড ১৯ এর সময় বিভিন্ন কাজে অবদানের জন্য ২৪ জন ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। মোহাম্মদ সুরুজ্জামান সোহেল এর উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান সরকারের বিভিন্ন পুষ্টি বান্ধব কর্মসূচির জন্য দেশে পুষ্টিহীনতার কারণে শিশু মৃত্যুহার কমেছে, কিন্তু অসাধু ব্যবসায়ী শাক-সবজি ফলমূলে কীটনাশক দিচ্ছে, যাহা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর,আমরা নিজেরা নিজ আঙ্গিনায় বিশুদ্ধ সবজি চাষ করতে পারি।

করোনা মহামারী (কোভিড ১৯) এর সময় স্বাস্থ্য ব্যবস্থাপনায় বিশেষ অবদানের জন্য কবিরহাট পৌর মেয়র জহিরুল হক রায়হানকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

জনসচেতনতার জন্য কবিরহাট প্রেসক্লাবকে বিশেষ সন্মাননা স্মারক প্রদান করা হয়। স্বাস্থ্য সেবায় বিশেষ অবদানের জন্য ১৯ জন ডাক্তার ও স্বাস্থ্য কর্মকর্তাকে সন্মাননা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবিরহাট উপজেলা ভাইস চেয়ারম্যান ফরিদা ইয়াসমিন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শ্যামল কুমার দেবনাথ, আবাসিক মেডিকেল অফিসার আসাদুল হক খান, ডাঃ বাকের হোসেন, ডাঃ বিদ্যুৎ কুমার, উপজেলা কৃষি কর্মকর্তা সামস এ আরেফিন,মৎস্য কর্মকর্তা মাসুমা আক্তার,প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আমির হোসেন,কবিরহাট প্রেসক্লাবের সহসভাপতি রেজাউল করিম,কবিরহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুর আলাম বিপ্লব, দৈনিক আমার সংবাদ এর প্রতিনিধি জহিরুল হক জহির, দৈনিক জনবানীর প্রতিনিধি মোঃ শহিদ হোসেন, দৈনিক মুক্ত খবরের প্রতিনিধি কাজী রাশেদ, দৈনিক নবঅভিযানের প্রতিনিধি অর্জুন ভৌমিক, দৈনিক সমকালের প্রতিনিধি মোঃ রুবেল, দৈনিক বাংলাদেশ সমাচারের প্রতিনিধি রাজিব প্রমুখ।

অনুষ্ঠানে সর্বাত্মক সহোযোগিতা করেন,কবিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ক্যাশিয়ার জাহিদুর রহমান,প্রধান সহকারী আবদুর রহিম ও স্যানিটারী ইন্সপেক্টর মোঃ মোস্তফা আল আজাদ।

সমাপনী অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়। কৈশোরকালীন পুষ্টি কুইজ প্রতিযোগিতায় মোট তিনজনকে পুরস্কার প্রদান করা হয়। এতে প্রথম স্থান অর্জন করেন মাহমুদা আক্তার (অষ্টম শ্রেণি), দ্বিতীয় রাবেয়া তামহা (৯ম শ্রেণী), তৃতীয় বিবি মরিয়ম অষ্টম শ্রেণী

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ