সোমবার, জুন ১০, ২০২৪

এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগে বিশ্ব ক্যান্সার দিবস পালিত

যা যা মিস করেছেন

রংপুর প্রতিনিধিঃ
সারাদেশের মতো দিনাজপুরে আজ(৪ ফেব্রুয়ারি) রেডিওথেরাপি বিভাগ, এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতাল এর উদ্যোগে এবং এস কে এফ(অনকোলোজি)এর সহযোগীতায় পালিত হলো বিশ্ব ক্যান্সার দিবস। এবারের ক্যান্সার দিবসের প্রতিপাদ্য `ক্লোজ দা কেয়ার গ্যাপ`।

অনুষ্ঠানটি উপলক্ষে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে একটি র‍্যালি দিনাজপুর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভা মিলিত হয়।আলোচনা সভায় বক্তাগণ প্রাথমিক পর্যায়ে ক্যান্সার সনাক্তকরনের উপর গুরুত্ব আরোপ করেন এবং বিশ্বমানের ক্যান্সার চিকিৎসা এখন বাংলাদেশে সম্ভব সে বিষয়ে আলোকপাত করেন। আলোচনা সভায় বক্তারা আরও বলেন,বিশ্বমানের ক্যান্সারের ঔষধ এখন এস কে এফ (অনকোলোজি) সহ অন্যান্য কোম্পানী উৎপাদন ও বাজারজাত করে থাকেন।

সূত্রে জানা যায়, ২০২২,২০২৩ এবং ২০২৪- এই তিন বছরের জন্য ক্যান্সার সচেতনতা প্রসারে এই ভাবনাকেই বেচে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।বিশেষজ্ঞরা জানান,ক্যান্সারে আক্রান্ত হওয়ার শুরুর দিকেই যাতে এই রোগটিকে সনাক্ত করা যায় তার জন্য প্রয়োজন সচেতনতা বৃদ্ধি।গবেষণায় দেখা গেছে, ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রতি বছর প্রায় ৯০ লাখ মানুষের মৃত্যু হয়।তাদের মধ্যে বহু মৃত্যুর ঘটনাই ঘটে রোগটিকে শুরুর দিকে শনাক্ত করতে না পারার কারণে।চিকিৎসকরা মনে করেন,নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে ক্যান্সার তাড়াতাড়ি ধরা পড়ে এবং চিকিৎসা করা সহজ হয়।ক্যান্সারের লক্ষণগুলো নির্ভর করে ক্যান্সার কোথায়, এটি কতটা বড় এবং এটির কাছাকাছি কোন অঙ্গ টিস্যুকে কতটা প্রভাবিত করে,তার উপর।

যেসব কারণে ক্যান্সার হয় তার ঝুঁকি গুলোর মধ্যে ধূমপান,পান-জর্দা- তামাকপাতা খাওয়া, সবজি, ফলমূল ও আঁশযুক্ত খাবার কম খাওয়া, শারীরিক ব্যায়াম না করা,বেশি ওজন,আলট্রাভায়োলেট রশ্মি,এক্স-রে রেডিয়েশন, কিছু রাসায়নিক পদার্থ,কিছু ভাইরাস বা অন্যান্য জীবাণু অন্যতম।উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন,এম আব্দুর রহিম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ এ.এফ.এম নূরউল্লাহ,উপাধ্যক্ষ অধ্যাপক ডাঃ সৈয়দ নাদির হোসেন, পরিচালক ডা. এ টি এম নুরুজ্জামান এবং রেডিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ সমীরণ কুন্ডু,রেডিওথেরাপিস্ট ডাঃ মহিবুর হোসেন নিরব সহ অন্যান্য বিভাগের বিভাগীয় প্রধান,শিক্ষক মন্ডলী ও অত্র প্রতিষ্ঠানের সকল চিকিৎসক,
নার্স এবং কর্মচারীবৃন্দ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ