শুক্রবার, জুলাই ২৬, ২০২৪

তারাগঞ্জে রোপা আমন ধান কর্তন উদ্বোধন ও মাঠ দিবস অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

আরিফ শেখ, রংপুর প্রতিনিধিঃ

রংপুরের তারাগঞ্জে রোপা আমন ধান কর্তন উদ্বোধন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ নভেম্বর) উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২২-২০২৩ অর্থ বছরের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কম্বাইন্ড হারভেস্টার যন্ত্রের সাহায্যে সমলয়ে চাষকৃত ধান কর্তন উদ্বোধন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয় ইকরচালি ইউনিয়নের হাজীপুর গ্রামে ।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো রুবেল রানা ও স্বাগত বক্তব্য রাখেন কৃষিবিদ উর্মি তাবাসসুম ।

এতে প্রধান হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মাদ মোবাশ্বের হাসান । বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল, তারাগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সিদ্দিকুল ইসলাম । এছাড়াও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ , সাংবাদিকবৃন্দ ও উপজেলার বিভিন্ন ইউনিয়নে কর্মরত উপসহকারী কৃষি কর্মকর্তাগণ প্রমুখ ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল জানান, কম্বাইন্ড হারভেস্টার মেশিন ঘণ্টায় ১ একর জমির ধান কাটতে সক্ষম। এই মেশিনের সাহায্যে ধান কাটার সাথে সাথে মাড়াই করা যায়। একই সাথে বস্তা ভর্তি করা যায়। এরপর রোদে শুকিয়ে কৃষক ধান গোলায় তুলতে পারবে। প্রতি বছরই ধান কাটার সময় শ্রমিক সংকট তীব্র আকার ধারণ করে। যার কারণে সময় মতো ধান ঘরে তুলতে না পেরে বৃষ্টি ও অকাল বন্যায় কৃষকের ধান নষ্ট হয়ে যায়। এখন কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে স্বল্প সময়ে, স্বল্প খরচে কৃষক ধান ঘরে তুলতে পারবে।

জেলা প্রশাসক মোহাম্মাদ মোবাশ্বের হাসান বলেন, স্মার্ট কৃষি বাংলাদেশ বিনির্মানে কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে কৃষি বিপ্লব ঘটাতে হবে। সমলয় চাষাবাদের মাধ্যমে সময়, শ্রম ও খরচ কমিয়ে যান্ত্রিক পদ্ধতিতে উৎপাদন বৃদ্ধি করাই এর মূল লক্ষ্য। খাদ্যের যে স্বয়ংসম্পূর্ণ হওয়ার এটি একটি প্রধানমন্ত্রীর চমৎকার উদ্যোগ। কৃষকে আধুনিক যন্ত্রে সরকার ৫০% ভর্তুকিতে দিচ্ছে ।স্মার্ট কৃষি বাংলাদেশ বিনির্মাণে আমরা কাজ করে যাচ্ছি ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security