শুক্রবার, জুন ১৪, ২০২৪

যশোর -১ আসনে কে হচ্ছেন নৌকার কান্ডারী চলছে আলোচনা-সমালোচনা

যা যা মিস করেছেন

আবু বকর ছিদ্দিক রনি, শার্শা প্রতিনিধিঃ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আওয়ামী লীগ মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে শনিবার। মনোনয়ন বিক্রির দ্বতীয় দিনেই ৮৫যশোর-১ আসনের জন্য হালিখানিক নেতা দলীয় মনোনয়ন ফরম কিনেছেন বলে জানা গেছে।

সারা দেশে আলোচনা-সমালোচনা আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে চলছে জল্পনা-কল্পনা,
চুলচেরা বিশ্লেষণ। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চায়ের দোকান থেকে শুরু করে পাড়া-মহল্লায়, হাট-বাজার, মাঠ-ঘাট, গ্রামের অলি-গলিসহ সর্বত্র এখন চলছে কে হতে চলেছে ৮৫ যশোর-১ (শার্শা)’র নৌকার কান্ডারী। সঙ্গে সঙ্গে বিগত দিনের নেতাদের কর্মকান্ডের চুলচেরা হিসাব-নিকাশ। যশোর-১ (শার্শা) আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনী সম্ভাব্য প্রার্থীরা ইতিমধ্যেই নড়ে-চড়ে বসতে শুরু করেছে। দেশের সীমান্তবর্তী যশোর-১ আসনে প্রার্থী হতে প্রস্তুতি নিচ্ছেন প্রায় হালিখানেক নেতা। এদিকে ক্ষমতা আর অর্থের দ্বন্দে শার্শা আওয়ামীলীগ দীর্ঘদিন চলছে দ্বিধাবিভক্ত। দুই ধারায় ভাগ হয়ে এখানকার নেতাকর্মীরা নিজস্ব ভাব-ভঙ্গিমায় দল পরিচালনা করছেন। হামলা- মামলা, রাজনৈতিক প্রতিপক্ষের বেপরোয়া কর্মকান্ডের পাশাপাশি পুলিশী হয়রানির কারণে এখন পর্যন্ত বিএনপি নেতারা মাঠ ছাড়া এবং অনেক পূর্বেই মাঠে নেই জামায়াত ইসলামী নেতারা। এখন শুধু এই আসনে মাঠের তৎপরতা সরকারী দল তথা আওয়ামীলীগের। সুযোগ পেলে বিএনপি, জামায়াত ও জাতীয় পার্টিসহ অন্যান্য দলের নেতারা সরব হয়ে উঠবেন।

সংসদ নির্বাচন উপলক্ষে যশোর-১ (শার্শা) আসনে কে পাচ্ছেন আওয়ামীলীগের দলীয় টিকিট তা নিয়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা। কে হবে এই আসনের নৌকার প্রার্থী? নতুন কোন মুখ আসবে! না কি থাকবে পুরাতন মুখই?

আওয়ামীলীগের পক্ষ থেকে দলীয় মনোনয়ন ফরম বিক্রির পরপরই এ আসন জুড়ে চলছে এমন আলোচনা ও সমালোচনা। ইতিমধ্যে দলীয় মনোনয়ন ফরম কিনেছেন যশোর-১ আসনের একাধিক প্রার্থী।

রাজনীতি সংশ্লিষ্ট একাধিক সূত্র ও স্থানীয়রা জানান, যশোর-১ (শার্শা) আসনে টানা তিনবারের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন এবারও শক্ত প্রার্থী। পাশাপাশি দলীয় বিভাজনের সূত্র ধরে মাঠে রয়েছেন অন্যতম হেবিওয়েট প্রার্থী বেনাপোলের সাবেক পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল আলম লিটন। এছাড়া দলীয় মনোনয়নের জন্য মাঠে নেমেছেন নতুন মুখ যুবলীগের কেন্দ্রীয় সদস্য নাজমুল হাসান ও যশোর জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মুজিবুদ্দৌলা সরদার কনক।

দলীয় একাধিক সূত্রে জানা গেছে, আগামী জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরপরই যশোর-১ আসনে নড়েচড়ে বসেন আওয়ামীলীগের সম্ভাব্য প্রার্থীরা। শনিবার থেকে আওয়ামীলীগের দলীয় ফরম বিক্রির ঘোষণার সাথে সাথে প্রার্থীরা দৌঁড়ঝাপ শুরু করেন।

সূত্র জানিয়েছে, ইতিমধ্যে প্রার্থীরা ঢাকার ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যালয় ও আশেপাশের হোটেলে অবস্থান করছেন। নিজের পক্ষে দলীয় টিকিট পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। মনোনয়ন বোর্ডের বিভিন্ন নেতার সাথে সংযোগ স্থাপন করছেন বলেও শোনা যাচ্ছে। প্রাথমিক বাছাইয়ে স্ব-স্ব প্রার্থীর নাম যাতে থাকে সেই চেষ্টাও করছেন বলে সূত্র জানিয়েছে।

দলীয় ও বিভিন্ন প্রার্থীর সমর্থক সূত্র ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন পোষ্ট এর মাধ্যমে জানা গেছে , সাবেক বর্তমান সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দীন, জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র আশরাফুল আলম লিটন, কেন্দ্রীয় যুবলীগের সদস্য নাজমুল হাসান ও যশোর জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক নবী নেওয়াজ মুজিবুদ্দৌলা সরদার কনক দলীয় মনোনয়ন ফরম ক্রয় করেছেন এবং জমা দেওয়া হয়েছে।

একাধিক সূত্র জানায়, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থীরা প্রায় বছরখানিক ধরে শার্শা উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌরসভার গ্রাম, পাড়া, মহল্লা ও হাটবাজারে ব্যাপক প্রচারণা চালিয়েছেন। তারা সরকারের উন্নয়নের কর্মকান্ড তুলে ধরার পাশাপাশি স্মার্ট বাংলাদেশ গঠনে পুনরায় নৌকায় ভোট দেবার আহবান জানিয়ে গণসংযোগ করেন। জনগণের নিকট বিতরণ করেছেন লিফলেট করেছেন বিভিন্ন মহল্লায় উঠান বৈঠাক।

প্রার্থীরা ভোটারের কর্মস্থল মাঠ, হোটেল, রেস্তোরা এমনকী চায়ের দোকানে স্বশরীরে উপস্থিত হয়ে গণসংযোগ করেন। নিজেরাই কথা বলেন ভোটারের সাথে আর সেই কথাবার্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারও করেন। প্রত্যেকটি ক্ষেত্রেই উন্নয়নের বার্তা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও উন্নয়নের পক্ষে থাকার আহ্বান করেন সম্ভাব্য প্রার্থীরা।

তবে সংশ্লিষ্ট আসনের অধিকংশ সাধারণ ভোটাররা চান এবার এই আসনে আসুক ক্লিন ইমেজের নতুন কোন মুখ, কয়েকজন প্রবীণ ভোটাররা জানান, জনগণের সাথে যার সম্পর্ক আছে। দলীয় কর্মকান্ডে যার অবদান রয়েছে তাকে প্রার্থী করলে ভোটারদের মাঝে স্বস্তি আসবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ