বৃহস্পতিবার, মে ২, ২০২৪

আমন চাষে বাম্পার ফলন, দাম নিয়ে দুশ্চিন্তায় কৃষকেরা

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

আমনের আগাম হাইব্রিড ধানের বাম্পার ফলন, দাম নিয়ে দুশ্চিন্তা আবহাওয়া চাষের অনুকূলে থাকায় মৌলভীবাজারে উচ্চ ফলনশীল ও হাইব্রিড জাতের আগাম আমনের বাম্পার ফলন হয়েছে। কৃষকরা ব্যাপক উৎসাহ নিয়ে আধুনিক যন্ত্রের (কম্বাইন হারভেস্টার মেশিন) মাধ্যমে ধানকাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পাড় করছেন। তবে ধানের ভালো ফলনে খুশি হলেও- উৎপাদন খরচ উঠানো নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অনেক কৃষকরা।

মৌলভীবাজার সদর উপজেলার একাটুনা ইউনিয়নে গেলে দেখা যায়, ফসলের বিস্তৃর্ণ মাঠজুড়ে আমনের ব্যাপক সমাহার। হেমন্তের বাতাসে দুলছে সোনালি ধানের গোছা; আর তা দেখে আনন্দে উচ্ছ্বসিত এলাকার কৃষকরা।

বানগাঁও এর শাহজাহান মিয়া, কাইয়ূম আহমদ ও দক্ষিণ সিংকাপন গ্রামের কৃষক রাজন আহমদসহ এ রকম একাধিক কৃষকের সঙ্গে কথা বলে জানা গেছে, সরকারের দেয়া বিনামূল্যে সার বীজ বিতরণ ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্বুদ্ধকরণে এ বছর মৌলভীবাজারে উচ্চফলনশীল আগাম নতুন জাতের ধান চাষ হয়েছে। উন্নতজাত ও হাইব্রিড এরমধ্যে রয়েছে, বিনা-৭, ১৭, ব্রি-৩৯, ৭৫, ৮৭ ও ব্রি- ৯০। এ ছাড়া হাইব্রিড এরাইজ ধানী গোল্ড, এরাইজ -৭০০৬ সহ আরও অন্যান্য জাত।

কৃষি বিভাগ জানায়, এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় আগাম জাত আমনের বাম্পার ফলন হয়েছে। আর উৎপাদন ধরা হয়েছে- প্রতি হেক্টরে পাঁচ থেকে সাড়ে পাঁচ মেট্রিক টন। কৃষকরা ব্যাপক আনন্দ উৎসব নিয়ে আধুনিক যন্ত্রের মাধ্যমে ধানকাটা ও মাড়াইয়ে ব্যস্ত হয়ে পড়েছেন। এরইমধ্যে প্রায় দুই থেকে আড়াই শতাংশ আগাম জাত আমন কাটা সম্পন্ন হয়েছে।

মৌলভীবাজারে ব্যাপক উৎসাহ নিয়ে আধুনিক যন্ত্রের (কম্বাইন হারভেস্টার মেশিন) মাধ্যমে ধান কাটা ও মাড়াইয়ে ব্যস্ত সময় পাড় করছেন কৃষকরা।

এ দিকে আধুনিক যন্ত্রের মাধ্যমে (কম্বাইন হারভেস্টার মেশিন) স্বল্প সময়ে ধান ঘরে উঠিয়ে সরিষা চাষের প্রস্তুতির কথা জানালেন অনেক কৃষক। তবে এ বছর আমনের ভালো ফলনে কৃষকরা খুশি হলেও- উৎপাদন খরচ উঠানো নিয়ে অনেকেই দুশ্চিন্তায়।

মৌলভীবাজার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সামছুদ্দিন আহমদ জানান, এবারে প্রাকৃতিক দুর্যোগ হয়নি। সরকারের সার্বিক সহায়তায় হাইব্রিড ও উন্নতজাতের ধান চাষে কৃষকরা আগ্রহী হয়েছেন। এতে ব্যাপকভাবে আমন চাষ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, মৌলভীবাজারে এ বছর এক লাখ ৬৫০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ হলেও উৎপাদন ধরা হয়েছে তিন লাখ এক হাজার ৯১৮ মেট্রিক টন চাল।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security