রবিবার, জুন ৯, ২০২৪

নজরুল বিশ্ববিদ্যালয়ে গবেষণা প্রকল্পসমূহের অগ্রগতি সেমিনার অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

শাকিল বাবু
নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের ২০২২-২৩ অর্থ বছরে মনোনীত গবেষণা প্রকল্পসমূহের অগ্রগতি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) বেলা ১১টায় নজরুল স্টাডিজ অফিসের একটি কক্ষে সেমিনারের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের পরিচালক (দায়িত্বপ্রাপ্ত) ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

গবেষণা প্রকল্পসমূহের অগ্রগতি সেমিনার অনুষ্ঠান আয়োজনের জন্য সংশ্লিস্টদের সাধুবাদ জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, “এ ধরনের একাডেমিক সেশন যত বেশি আয়োজন হবে বিশ্ববিদ্যালয় ততবেশি সামনের দিকে অগ্রসর হবে। আর সেদিকটি লক্ষ্য রেখেই বিশ্ববিদ্যালয় প্রশাসন গবেষণা কার্যক্রমকে বিশেষভাবে উৎসাহিত করছে।”

গবেষণায় মেথডোলজি অনুসরণের ওপর গুরুত্বারোপ করে গবেষকদের উদ্দেশে উপাচার্য আরও বলেন, “গবেষণায় মেথোডলজি খুবই গুরুত্বপূর্ণ। বিশ্বব্যাপী স্বীকৃত একাধিক মেথোডোলজি রয়েছে। এরমধ্য থেকে যেকোনো একটি মেথোডোলজি গ্রহণ করে গবেষণা পত্র তৈরি করতে হবে। যা ইচ্ছে, যেমন খুশি তা লিখলে চলবে না। আমাদের গবেষণা যেন সর্বজনগৃহীত হয় সে বিষয়টি গবেষকদের মনে রাখতে হবে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান। শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর। অনুষ্ঠান সঞ্চালনা করেন স্টাডিজের অতিরিক্ত পরিচালক রাশেদুল আনাম। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, গবেষকসহ অন্যরা উপস্থিত ছিলেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ