বুধবার, জুন ১৯, ২০২৪

বিয়ের ওপর প্রভাব ফেলেছে করোনাভাইরাস

যা যা মিস করেছেন

রোববার ২০২০ সালের ফেব্রুয়ারির ২ তারিখ (০২০২২০২০)। তারিখ, মাস, সাল এক সঙ্গে লিখলে ২ ও ০ ছাড়া অন্য কোনো সংখ্যা নেই। আবারো বিপরীত থেকে পড়লে একই রকম হয়। এমন তারিখে বিয়ে করতে প্রস্তুতি নিয়েছিলেন চীনের হাজার হাজার দম্পতি। তবে করোনাভাইরাসের প্রভাবের কারণে এমন চমৎকার তারিখে বিয়ে থেকে বিরত থাকতে নির্দেশনা দিয়েছে দেশটির নাগরিক কল্যাণবিষয়ক মন্ত্রণালয়। একই সঙ্গে যে কারো শেষকৃত্য দ্রুত সম্পন্নের আহবান করা হয়েছে।

স্থানীয়দের মতামত অনুযায়ী, এ বছরের ২ ফেব্রুয়ারিকে বিয়ের জন্য সৌভাগ্যের তারিখ হিসেবে বিবেচনা করা হয়। রোববার চীনের সব ধরনের অফিস বন্ধ থাকে। তবুও সৌভাগ্যের তারিখের জন্য দেশটির রাজধানী বেইজিং, সাংহাই ও অন্যান্য শহরে বিয়ে নিবন্ধন সেবা চালু রাখার ঘোষণা দেয়া হয়েছিল।

ওই মন্ত্রণালয় জানায়, চলতি বছরের ২ ফেব্রুয়ারি যারা বিবাহ নিবন্ধন ঘোষণা বা অঙ্গীকার করেছেন, তাদের সবাইকে পরিস্থিতির ব্যাখ্যার মাধ্যমে আয়োজন বাতিল করার পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়া জনতার ভিড় এড়ানোর জন্য দ্রুত মৃত ব্যক্তিকে দাফন করতে নির্দেশনা দেয়া হচ্ছে।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। এতে দেশটির নতুন চন্দ্রবর্ষ উদযাপন ও ভ্রমণের ওপর ব্যাপক কড়াকড়ি আরোপ করা হয়। এরপর থেকে বিশ্বের ২০টি দেশের ২৫৯ ব্যক্তি ওই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন। এছাড়া প্রায় ১২ হাজার মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security