বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

আফগানিস্তানে ’মাদার অব অল বমস’ পরীক্ষা

যা যা মিস করেছেন

মার্কিন বিমান বাহিনী মাধ্যাকর্ষণ শক্তিচালিত নতুন পরমাণু বোমার পরীক্ষা করেছে। বিমান এ বোমা সঠিকভাবে বহন করতে পারে কিনা তা খতিয়ে দেখার জন্য এ পরীক্ষা চালানো হয়েছে।

mother of all bombs the mail bd
মার্কিন জাতীয় পরমাণু নিরাপত্তা প্রশাসন বা এনএনএসএ বলেছে, নেভাদা মরুভূমিতে এ বোমার পরীক্ষা চালানো হয়েছে। বি৬১ পরমাণু বোমার উন্নত সংস্করণ বি৬১-১২ বোমার পরীক্ষা চালানো হয়। এ প্রজাতির বোমায় কোনো ধরণের দিক নিয়ন্ত্রণ ব্যবস্থা নেই এবং বিমান থেকে ছেড়ে দেয়ার পর মাধ্যাকর্ষণের টানে লক্ষ্যবস্তুর দিকে পড়তে থাকে। এ জন্য এ বোমাকে মাধ্যাকর্ষণ শক্তিচালিত পরমাণু বোমা বলা হয়।
পরীক্ষার সময় বোমার পরমাণু অংশ ব্যবহার করা হয় নি। এফ-১৬ জঙ্গিবিমান এ বোমা ফেলতে সক্ষম কিনা তাই যাচাই করা হয়েছে। পরীক্ষা সফল হয়েছে বলেও ঘোষণা করা হয়।
গত মাসের ১৪ তারিখে নেভাদার টনোপাহ্‌ পরীক্ষা কেন্দ্র এ বোমা ফেলা হয়। আগামী তিন বছরে ধরে এ বোমা নিয়ে যেসব ধারাবাহিক পরীক্ষা করা হবে তারই অংশ হিসেবে এটি সম্পন্ন করা হয়।
মার্কিন অস্ত্রাগারের চার বি৬১ বোমার স্থলাভিষিক্ত হবে বি৬১-১২। ২০২০ সালের মার্চে এ বোমার প্রথম উৎপাদন শুরু হবে বলে মনে করা হচ্ছে।
উত্তর কোরিয়ার সঙ্গে টানাপড়েন তুঙ্গে এবং আফগানিস্তানে মার্কিন ‘সব বোমার জননী’র পরীক্ষা নিয়ে যখন বিশ্বে তীব্র প্রতিক্রিয়া চলছে তখন নতুন এ পরমাণু বোমা পরীক্ষার কথা ঘোষণা করা হলো। আমেরিকা পরমাণু যুদ্ধের অংশ হিসেবে এ বি৬১-১২ বোমার পরীক্ষা করছে বলে অনেকেই ধারণা করছেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security