বৃহস্পতিবার, জুন ২৭, ২০২৪

১নভেম্বর জাতীয় যুব দিবসে পুরস্কার পাচ্ছেন ১৯ জন

যা যা মিস করেছেন

আগামী ১ নভেম্বর জাতীয় যুব দিবসের আগে রোববার এক সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বলেন, “আগামী ১ নভেম্বর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় যুব দিবসের উদ্বোধনী অনুষ্ঠান হবে।

“প্রশিক্ষিত যুবক ও যুব মহিলাদের মধ্য থেকে আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনে দৃষ্টান্তমূলক অবদান রাখার স্বীকৃতি হিসেবে ১৪ জন ও পাঁচজন যুব সংগঠকসহ মোট ১৯ জনকে জাতীয় যুব পুরস্কার দেওয়া হবে।”

মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বীরেন শিকদার জানান, ২০০৯ সাল থেকে সময়ে ১৭ লাখ ৯৯ হাজার ২৫১ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এ সময়ে মোট এক লাখ ৪৮ হাজার ৮৮১ জন প্রশিক্ষিত যুবককে ৬৫৪ কোটি ৪৬ লাখ ৮২ হাজার টাকা ঋণ দেওয়া হয়েছে।

এছাড়া চার হাজার ৮১৯টি যুব সংগঠনকে ৭ কোটি ৮৮ লাখ ৭৬ হাজার টাকা অনুদান দেওয়া হয়েছে বলে জানান প্রতিমন্ত্রী।

আওয়ামী লীগ সরকারের দুই মেয়াদে চার লাখ ৬৭ হাজার ৫৭৮ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছেন জানান তিনি।

চলতি অর্থবছরে (২০১৬-১৭) ন্যাশনাল সার্ভিস কর্মসূচি পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম পর্বে দেশের দরিদ্রতম আরও ৬০ উপজেলায় সম্প্রসারণ করা হবে বলে তিনি জানান।

এ কর্মসূচি প্রাথমিকভাবে কুড়িগ্রাম, বরগুনা ও গোপালগঞ্জ জেলায় বাস্তবায়ন করা হয়। দ্বিতীয় পর্যায়ে রংপুর বিভাগের আরও আটটি উপজেলায় বাস্তবায়িত হয়। তৃতীয় পর্বে দেশের দরিদ্রতম ১৭ উপজেলায় এবং চতুর্থ পর্বে ২০ উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচি সম্প্রসারণ করা হয়।

শিগগিরই  যুগোপযোগী জাতীয় যুব নীতি প্রণয়নের কাজ শেষ হবে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘যুব সংগঠন (নিবন্ধন এবং পরিচালন) আইন, ২০১৫’ এর আলোকে যুব সংগঠনগুলোকে নিবন্ধন দিতে বিধিমালা প্রণয়নের কাজও চলছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security