মঙ্গলবার, জুন ২৫, ২০২৪

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সরিয়ে নিতে আইন মন্ত্রণালয়কে চিঠি

যা যা মিস করেছেন

মঙ্গলবারই সুপ্রিম কোর্ট থেকে চিঠি পাওয়ার বিষয়টি দুপুরে নিশ্চিত করেছেন আইন সচিব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক।

ঐ সূত্র জানিয়েছে, সুপ্রিম কোর্টের বিচারকের বসার জায়গায় স্বল্পতা ও প্রশাসনিক বিভিন্ন দফতরের স্থান সংকুলান না হওয়ায় যুদ্ধপরাধ ট্রাইব্যুনাল অন্যত্র সরিয়ে নিতে চিঠি দেয়া হয়েছে।
বর্তমানে পুরাতন হাইকোর্ট ভবনে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল পরিচালিত হচ্ছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট সরকার ২০০৯ সালে ক্ষমতায় এসে তাদের নির্বাচনী প্রতিশ্রুতি অনযায়ী মানবতাবিরোধী অপরাধের বিচারের লক্ষ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল) গঠন করে। ঐ ট্রাইব্যুনালের জন্য হাইকোর্টের পুরাতন ভবনকে বেছে নেয়া হয়।
হাইকোর্টের পুরাতন ভবনের দুই তলায় দুইটি বিচার এজলাসে যুদ্ধাপরাদীদের বিচার কার্যক্রম পরিচালিত হতো। জামায়াতের শীর্ষ নেতাদের বিচারের পরই দুইটি ট্রাইব্যুনালে মধ্যে থেকে একটি ট্রাইবুনাল বন্ধ করে দেয়া হয়। বর্তমানে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-১ এ মানবতাবিরোধী অপরাধ মামলার বিচার কাজ চলছে।
সূত্র জানিয়েছে, আইন মন্ত্রণালয় তাদের সুবিধাজনক স্থানে যাতে সরিয়ে নেয় তা চিঠিতে বলা হয়েছে।
যুদ্ধপরাধ ট্রাইনব্যুনাল পুরাতন হাইকোর্টে ভবনে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল ছাড়াও প্রসিকিউশনের কার্যালয় রয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security