রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

সোনালি রঙের কচ্ছপ, পুজো এলাকার মানুষের

নেপালে মিলল একটি সোনালি রঙের হলুদ কচ্ছপ। এই কচ্ছপকে পবিত্র বলে বিশ্বাস করে, দূর-দূরান্ত থেকে লোকেরা আসছেন এটি দেখতে। সাধারণ মানুষেরা এই কচ্ছপকে ভগবান বিষ্ণুর অবতার হিসাবে ভক্তি করতে শুরু করে দিয়েছেন।
অন্যদিকে বলা হচ্ছে জেনেটিক মিউটেশনের কারণে এই কচ্ছপের রঙ সোনালি হয়ে গিয়েছে। নেপালের ধনুশা জেলার ধনুশধাম পৌর কর্পোরেশন এলাকা থেকে এই কচ্ছপটিকে উদ্ধার করে। অন্যদিকে একটি বন্যজীব ট্রাস্ট ফ্ল্যাপ টার্টেল হিসাবে চিহ্নিত করেছে।
বন্যজীবন বিশেষজ্ঞ কমল দেবকোতা জানিয়েছেন, নেপালে এই কচ্ছপের ধর্মীয় ও সাংস্কৃতিক গুরুত্ব রয়েছে। নেপালের কিছু লোকের বিশ্বাস, গবান বিষ্ণু একটি কচ্ছপের অবতার নিয়ে পৃথিবী বাঁচাতে পৃথিবীতে পা রেখেছেন।

দেবকোতা জানিয়েছেন, কচ্ছপের উপরের শেলটি আকাশ হিসাবে বিবেচিত হয় এবং নীচের শেলটি পৃথিবী মনে করা হয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি নেপালের প্রথম সোনালি রঙের কচ্ছপ এবং সারা বিশ্বে মাত্র পাঁচটি কচ্ছপ পাওয়া গেছে বলে জানানো হয়েছে।

বন্যজীবন বিশেষজ্ঞ কমল দেবকোতা বলেছেন, এই ধরনের প্রাণীগুলি আমাদের সকলের কাছে মূল্যবান। নেপালের বেশ কয়েকজন বিশেষজ্ঞ জানিয়েছেন, এটা একটা অভাবনীয় আবিষ্কার।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, জিনের পরিবর্তনের কারণেই এই কচ্ছপের রঙ সোনালি। একে ক্রোমাটিক ল্যুসিজম বলে। অনেক সময় এরফলে প্রাণীদের চামড়ার রঙ সাদাও হয়ে যায় বলে জানা গিয়েছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

সর্বশেষ