শুক্রবার, জুলাই ৫, ২০২৪

বগুড়ার ঐতিহ্যবাহী ‘বউমেলা’ অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

বগুড়ার গাবতলীতে ঐতিহ্যবাহী ‘বউমেলা’ অনুষ্ঠিত হয়েছে। ২২তম এ আয়োজনে বিভিন্ন বয়সের বিপুল সংখ্যক নারী মেলায় তাদের পছন্দের জিনিস কেনাকাটা করেছেন। প্রতি বছর মাঘ মাসের শেষ বুধবার ‘পোড়াদহ’ মেলা ও পরদিন ‘বউমেলা’ হয়ে থাকে।
bou mela the mail bd

বউমেলায় নারীদের সব ধরনের প্রসাধন, তৈজসপত্র, জামা-কাপড় তোলা হয়েছিল। মেলায় প্রচুর নারী বিক্রেতা ও ক্রেতার সমাগম ঘটে। কোনও পুরুষের আগমণ না থাকায় আশপাশের বিভিন্ন গ্রাম থেকে আসা নারীরা নির্বিঘ্নে তাদের পছন্দের জিনিসপত্র কেনেন। বৃহস্পতিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হয় বেচাকেনা।

 

 

পোড়াদহ গ্রামের গৃহবধূ জানান, তিনি মেলা থেকে মাটির তৈজষপত্র, বটি ও ছেলেমেয়ের জন্য খেলনা কেনেন।

মেলার আয়োজক মহিষাবান ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জাহিদুল ইসলাম জানান, গত ২২ বছর ধরে বউমেলার আয়োজন করে আসছেন। শুধু নারীদের জন্য এ মেলা হওয়ায় নাম দেওয়া হয়েছে ‘বউমেলা’।

তিনি আরও জানান, মেলায় কোনও পুলিশের প্রয়োজন হয় না। এলাকার দলমত নির্বিশেষে বিভিন্ন বয়সের মানুষ স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেন। ফলে কোনওদিন মেলায় এসে কোনও নারীকে বিপদে পড়তে হয়নি। এ কারণে প্রতিবছরই মেলার প্রসার ঘটছে।

তিনি জানান, এবার বউমেলায় শতাধিক দোকান বসেছে। সহস্রাধিক নারী এখানে দিনভর কেনাকাটা করেছেন। সকাল ৮টায় শুরু হওয়া বউমেলা মাগরিবের সময় শেষ হয়।

তিনি দাবি করেন, মেলায় আগত দোকানিদের কাছে কোনও ‘খাজনা’ নেওয়া হয় না। তবে তারা স্বেচ্ছাসেবকদের চা খাওয়ার জন্য স্বেচ্ছায় ১০-২০ টাকা করে দিয়ে থাকেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security