মঙ্গলবার, জুলাই ২, ২০২৪

তুরাগে হামীম গ্রুপের জুট মিল উচ্ছেদের নির্দেশ সুপ্রিম কোর্টের

যা যা মিস করেছেন

তুরাগ নদের জমি দখল করে হামীম গ্রুপের নিশাত জুট মিলস লিমিটেড ও আনোয়ার গ্রুপের হোসাইন ডায়িং অ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেড স্থাপনা নির্মাণকে অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে, আভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষকে (বিআইডব্লিউটিএ) তুরাগ নদের জমিতে অবৈধভাবে গড়ে তোলা স্থাপনা দুটি উচ্ছেদ করতে নির্দেশ দিয়েছেন।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে এক রিটের বিষয়ে করা দুটি পৃথক আপিল নিষ্পত্তি করে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই রায় দেন। আদালতে আজ হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি বলেন, ‘নিশাত জুট মিলস ও হোসাইন ডায়িং অ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেড অবৈধভাবে তুরাগ নদের জমি দখল করে স্থাপনা নির্মাণ করেছিল। আজ সুপ্রিম কোর্টের চার সদস্যের আপিল বেঞ্চ তুরাগ নদের জমিতে এ দুটি স্থাপনা নির্মাণকে অবৈধ ঘোষণা করেছেন। একইসঙ্গে এ দুটি কোম্পানির স্থাপনা ভেঙে দিতে বিআইডব্লিউটিএকে নির্দেশ দিয়েছেন। ফলে তুরাগ নদের জমি দখল করে নির্মাণ করা স্থাপনা ভেঙ্গে ফেলতে বিআইডব্লিউটিএর আর কোনো বাধা রইল না।

এর আগে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালে ৩ ফেব্রুয়ারি তুরাগ নদীকে ব্যক্তি-আইনি সত্তা বা জীবন্ত সত্তা ঘোষণা করে রায় দিয়েছিলেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

পরে নিশাত জুট মিলস লিমিটেড ও আনোয়ার গ্রুপের হোসাইন ডায়িং অ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেড এ রায়কে চ্যালেঞ্জ করে উচ্চতর আদালতে পৃথক দুটি আবেদন করেছিল। আপিল বিভাগ আবেদন দুটি নিষ্পত্তি করে এ রায় দেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security