শনিবার, জুন ২৯, ২০২৪

সাংসদদের স্কুল কমিটির সভাপতি মনোনীত হওয়ার সুযোগ থাকছে না

যা যা মিস করেছেন

এর ফলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটিতে স্থানীয় সংসদ সদস্যদের সভাপতি মনোনীত হওয়া ও বিশেষ কমিটি গঠনের বিধান সর্বোচ্চ আদালতের রায়েও বাতিল হয়ে গেল।

হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ আপিল করার অনুমতি পায়নি। আপিল করার অনুমতি চেয়ে তাদের করা আবেদন (লিভ টু আপিল) আজ সোমবার দেশের সর্বোচ্চ আদালতে খারিজ হয়েছে। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন।

গত ১ জুন হাইকোর্ট এক রায়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে গভর্নিং বডিতে এমপিদের নিয়োগ সংক্রান্ত্ত প্র-বিধানমালার ৫(২) ধারা এবং বিশেষ কমিটি গঠন সংক্রান্ত ৫০ ধারা অবৈধ ঘোষণা করে। একইসঙ্গে বেসরকারি বিমান পরিবহান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন এমপির নেতৃত্বাধীন ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের বিশেষ কমিটি অবৈধ ও বাতিল ঘোষণা করে।
আদালত ভিকারুননিসার বিশেষ কমিটি বাতিল করে অন্তবর্তীকালীন সময়ের জন্য একটি অ্যাডহক কমিটি গঠনের জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেয়। ঐ অ্যাডহক কমিটিকে ৬ মাসের মধ্যে উক্ত শিক্ষা প্রতিষ্ঠানে নির্বাচন সম্পন্ন করতেও বলা হয়।
এই রায়ের বিরুদ্ধে সরকার মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা ও ভিকারুন্নেসা স্কুল ও কলেজ কর্তৃপক্ষ লিভ টু আপিল দায়ের করে। আবেদনের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এবং রিটকারীর পক্ষে ইউনূস আলী আকন্দ শুনানি করেন।
বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের গভর্ণিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা-২০০৯  এর এই দুটি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেছিলেন আইনজীবী ইউনূস আলী আকন্দ।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security