শনিবার, জুন ২৯, ২০২৪

সাত প্রাকৃতিক উপায়ে সহজেই খুশকি দূর

যা যা মিস করেছেন

l-dandruff-the-mail-bd

খুশকির কারণে অনেক দ্রুত চুল পড়ে যায়। এর ফলে চুল পাতলা হয়ে যায়। শ্যাম্পু চুলের খুশকি পুরোপুরি দূর করতে পারে না; বরং এই প্রসাধনী চুলকে রুক্ষ ও প্রাণহীন করে ফেলে। সাতটি প্রাকৃতিক উপায়ে সহজেই মাথার খুশকি দূর করুন।

ঘরোয়া কোন উপায়ে মাথার খুশকি দূর করবেন, সে সম্বন্ধে কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে। একনজরে চোখ বুলিয়ে নিন।

ডিম দিয়ে খুশকি দূর :
ডিমের পুষ্টি ও অ্যামিনো এসিড মাথার খুশকি দূর করে নতুন চুল গজাতে সাহায্য করে।  এ ছাড়া এটি মাথার ত্বকের ময়লা ও মরা কোষ সহজেই দূর করে। হালকা গরম পানির মধ্যে একটি বা দুটি ডিম ভালো করে মিশিয়ে নিন। এবার গরম পানি দিয়ে চুল ভিজিয়ে এই প্যাক মাথার তালুতে লাগিয়ে আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

ভিনেগার দিয়ে খুশকি দূর :
ছয় টেবিল চামচ পানির মধ্যে দুই চা চামচ ভিনেগার মিশিয়ে মাথার তালুতে হালকাভাবে ম্যাসাজ করুন। এবার সারা রাত এভাবে রেখে দিন। পরদিন সকালে ঠান্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। এবার অপেল সিডার ভিনেগার দিয়ে চুল ধুয়ে ৫ থেকে ১০ মিনিট অপেক্ষা করুন। এবার ভালো করে চুল ধুয়ে ফেলুন।

মেথি দিয়ে খুশকি দূর :
মেথি ভালো করে বেটে পানির সঙ্গে মিশিয়ে মাথার তালুতে লাগান। এক ঘণ্টা অপেক্ষা করুন। এবার ভালো করে চুল ধুয়ে ফেলুন। এটি খুশকি দূর করবে এবং চুল পড়া কমাবে।

টক দই দিয়ে খুশকি দূর :
টক দই সরাসরি মাথার তালুতে লাগিয়ে এক ঘণ্টা অপেক্ষা করুন। এবার চুল ভালো করে ধুয়ে ফেলুন। এটি শুধু খুশকিই দূর করে না, এটি চুলের রুক্ষতাও  দূর করে।

অলিভ অয়েল ও আদা দিয়ে খুশকি দূর :
আদার রসের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে মাথার তালুতে হালকাভাবে ম্যাসাজ করুন। এটি খুশকি দূর করে এবং চুলের গোড়া শক্ত করে।

লেবুর রস দিয়ে খুশকি দূর :
চন্দনের তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে মাথার ত্বকে হালকাভাবে ম্যাসাজ করুন। অথবা লেবুর রস সরাসরি মাথায় ম্যাসাজ করুন। এতে অনেক দ্রুত খুশকি দূর হবে।

আমন্ড অয়েল ও গোলাপজল :
আমন্ড অয়েলের সঙ্গে গোলাপজল মিশিয়ে মাথার ত্বকে হালকাভাবে ম্যাসাজ করুন। এর সঙ্গে অ্যালোভেরার রস মিশিয়েও মাথায় লাগাতে পারেন। এতে খুশকি দূর হয়ে চুল নরম ও মসৃণ হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security