বৃহস্পতিবার, জুলাই ৪, ২০২৪

এবার ঈদে আপনাদের জন্য থাকলো মজাদার কিছু পায়েসের রেসিপি

যা যা মিস করেছেন

খেজুরের গুড় দিয়ে গাজরের পায়েস

যা যা লাগবেঃ
খেজুরের গুড়- ১ পোয়া, গাজর- ৫০০ গ্রাম, লবণ- সামান্য, দুধ- আধা কেজি, ঘি- ১ টেবিল চামচ, নারিকেল কুচি- ২ টেবিল চামচ, দারুচিনি- একটি, এলাচি- দুটি, তেজপাতা- একটি।

khejur gurer payesh the mail bd

প্রস্তত প্রণালিঃ
প্রথমে গাজর কেটে ধুয়ে নিতে হবে। তারপর ভেজিটেবল কাটার মেশিনের সাহায্যে গাজর কুচিয়ে নিতে হবে। চুলায় একটি পাত্রে দুধ দিয়ে ফুটে গেলে তেজপাতা, দারুচিনি ও এলাচ দিয়ে গাজর কুচি দিয়ে ভালো করে নেড়ে খেজুরের গুড় দিয়ে ঘন হয়ে এলে তার মধ্যে ঘি দিয়ে নামিয়ে নারিকেল কুচি দিয়ে পরিবেশন করতে হবে।

খেজুরের গুড় দিয়ে মুলার পায়েস

যা যা লাগবেঃ
মুলা-৫০০ গ্রাম, খেজুরের গুড়- ১ পোয়া, লবণ- সামান্য, দুধ- ৫০০ গ্রাম, ঘি- এক টেবিল চামচ, নারিকেল কুচা- আধা কাপ, দারুচিনি- একটি, এলাচ- দুটি, চেরিফল- ৩/৪টি, কিসমিস- পরিমাণমতো, তেজপাতা- একটি।

mular payesh the mail bd

প্রস্তুত প্রণালিঃ
মুলা ধুয়ে-ছিলে ভেজিটেবল কাটার মেশিনের সাহায্যে কুচিয়ে নিতে হবে। তারপর একটি পাত্রে দুধ জাল দিয়ে তার মধ্যে এলাচ, লবণ, দারুচিনি, তেজপাতা দিতে হবে। পরে মুলা কুচি একটু ভাঁপ দিয়ে পানি কমিয়ে ভালোভাবে চিপে নিয়ে ওই দুধের মধ্যে গুড় দিয়ে নাড়তে হবে। নামানোর আগে ঘি দিতে হবে। তারপর একটি পাত্রে নিয়ে চেরিফল, নারিকেল কুচি ও কিসমিস দিয়ে সাজাতে হবে।

আখের গুড়ের পায়েস

যা যা লাগবেঃ
পোলাও চাল- ১০০ গ্রাম, লবণ- সামান্য, আখের গুড়- ১ পোয়া, ঘি- ২ টেবিল চামচ,
দুধ- ১ কেজি, দারুচিনি- একটি, তেজপাতা- একটি, এলাচ- দুটি, কিসমিস- পরিমাণমতো, নারিকেল- আধা কাপ, কাজুবাদাম- এক টেবিল চামচ।

gurer payesh the mail bd

প্রস্তত প্রণালিঃ
দুধ জ্বাল দিয়ে চাল একটু ভিজিয়ে রেখে দুধের মধ্যে দিয়ে লবণ, দারুচিনি, এলাচ, তেজপাতা দিয়ে সিদ্ধ করে নিতে হবে। যখন দুধ ও চাল ঘন হয়ে আসবে তখন আখের গুড় ও ঘি, কিসমিস দিয়ে নামিয়ে চেরিফল, কিসমিস ও কাজুবাদাম দিয়ে সাজাতে হবে।

স্পেশাল পায়েস

যা যা লাগবেঃ
পোলাও চাল- ১০০ গ্রাম, চিনি- ১ পোয়া, দুধ- দেড় কেজি, লবণ- সামান্য, ঘি- ২ টেবিল চামচ, এলাচ- দুটি, দারুচিনি- একটি, তেজপাতা- একটি, চেরিফল- ৩/৪টি,
কাজুবাদাম- ১ টেবিল চামচ, কিসমিস- পরিমাণমতো, নারিকেল- কুচানো আধা কাপ।

payesh the mail bd

প্রস্তুত প্রণালিঃ
পোলাও চাল ধুয়ে একটু ভিজিয়ে রাখতে হবে। দুধ একটি পাত্রে ফুটিয়ে তার মধ্যে তেজপাতা, দারুচিনি, এলাচ, লবণ দিয়ে চাল দিয়ে ভালোভাবে সিদব্দ করে ঘন করে নিতে হবে। তারপর চিনি দিয়ে নামানোর আগে ঘি ও কিসমিস দিয়ে নামিয়ে একটি পাত্রে ঢেলে চেরিফল, কিসমিস, কাজুবাদাম, নারিকেল দিয়ে সাজাতে হবে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security