বৃহস্পতিবার, মে ২, ২০২৪

অর্ধেক যাত্রী নিয়ে চলছে ট্রেন, শতভাগ যাত্রী নিয়ে বাস

যা যা মিস করেছেন

দেশে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকার ১১টি বিধিনিষেধ জারি করেছে। এরই অংশ হিসেবে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলাচলের নির্দেশ দেওয়া হয়েছে। সেই নির্দেশ অনুযায়ী আজ থেকে স্বাস্থ্যবিধি মেনে অর্ধকে যাত্রী নিয়ে চলাচল করছে যাত্রীবাহী ট্রেন। আর শতভাগ যাত্রী নিয়ে চলছে বাস।

শনিবার সকাল থেকেই সরকারের নির্দেশনা বাস্তবায়ন করছে বাংলাদেশ রেলওয়ে। ফলে সব আন্তনগর ট্রেনের এক সিট ফাঁকা রেখে যাত্রী নিয়ে চলাচল শুরু করেছে ট্রেন। একই সঙ্গে মাস্ক ছাড়া স্টেশনে প্রবেশ না করতে নিরাপত্তা জোরদার করেছে রেল কর্তৃপক্ষ।

আন্তনগর ট্রেনের কাউন্টারের সামনে খুব একটা ভিড় ছিল না। তবে কমিউটার ট্রেনের কাউন্টারের সামনে মানুষের দীর্ঘ লাইন। তবে বেশির ভাগ মানুষের মুখে মাস্ক ছিল। লাইনে দাঁড়ানোর মধ্যে সামাজিক দূরত্ব ছিল না। এদিকে প্ল্যাটফর্মে প্রবেশ করার আগেই যাত্রীর মুখে মাস্ক আছে কিনা ত নিশ্চিত করে তারপরেই যাওয়ার পারমিশন দিচ্ছে রেলওয়ের কর্মকর্তারা। স্বাস্থ্যবিধি মানতে তৎপরতা দেখা গেছে রেলওয়ে কর্মকর্তাদের।

সকল ধরনের স্বাস্থ্যবিধি মেনে ট্রেনে অর্ধেক যাত্রী পরিবহন করা হচ্ছে। আমাদের তরফ থেকে আমরা যাত্রীদের সচেতন করছি, যাত্রীদের নিজের থেকেও সচেতন হতে হবে।

তবে আন্তনগর ট্রেনে অর্ধেক যাত্রী এবং স্বাস্থ্যবিধি মানার বিষয়টি নিশ্চিত করা গেলেও। লোকাল, কমিউটার ট্রেনগুলোতে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি বরাবরই উপেক্ষিত হয়েছে। লোকাল ট্রেনের স্বাস্থ্যবিধি নিশ্চিত করাও কর্তৃপক্ষের একটি বড় চ্যালেঞ্জ বলে মনে করছেন রেল সংশ্লিষ্টরা। সে ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার কথা বলছেন কর্মকর্তারা।

 

বিধিনিষেধে অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন চলার কথা থাকলেও বাসের ক্ষেত্রে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েতুল্লাহ  বলেন, অফিস-আদালত, কল-কারখানা, স্কুল-কলেজ সব শতভাগ চালু রেখে পরিবহন সংকট যেন না হয় সেজন্য বিআরটিসি থেকে যত আসন তত যাত্রী নিয়ে বাস চলবে বলে জানানো হয়েছে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোরভাবে শতভাগ অনুসরণ করা হবে বলে জানিয়েছেন তিনি।

তবে চালক ও সহকারীদের বেশিরভাগই ভ্যাকসিন নেননি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। তাদের জন্য স্পট রেজিস্ট্রেশন করে ভ্যাকসিনের ব্যবস্থা করার অনুরোধ করেছেন সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার এনায়েতুল্লাহ।

দ্যা মেইল বিডি/খবর সবসময়

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security