রবিবার, মার্চ ৩, ২০২৪

বঙ্গবন্ধু শিল্প নগরে ফকির নিটওয়্যারস ৪৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে

যা যা মিস করেছেন

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং ফকির নিটওয়্যারস লিমিটেডের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ১৫ একর জমি বরাদ্দের বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
আজ বুধবার ঢাকায় বেজা কার্যালয়ে এই চুক্তি স্বাক্ষরিত হয়। সভায় বিনিয়োগকারী প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণ এবং বেজার কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ফকির নিটওয়্যারস বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে নিট কম্পোজিট শিল্প কারখানা স্থাপন করবে। প্রতিষ্ঠানটি শিল্প স্থাপনে প্রায় ৪৫.৮২ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে এবং এতে ২ হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা যাচ্ছে। প্রতিষ্ঠানটি ১৯৩৬ সাল থেকে গার্মেন্টস শিল্প, লজিস্টিক ও এগ্রো-ফার্ম খাতে অবদান রেখে চলেছে।

ফকির নিটওয়্যারস লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক ফকির মাশরিকুজ্জামান বলেন, দেশের অন্যতম আধুনিক শিল্প কারখানা স্থাপনের অভিজ্ঞতা রয়েছে তাদের। তিনি বলেন, গ্রিন ইন্ডাস্ট্রি হিসেবে তার প্রতিষ্ঠান ইতোমধ্যে দেশে এবং বিশ্বে সুনাম অক্ষুন্ন রেখে চলেছে। দক্ষ লোকবল এবং গবেষণা ও উন্নয়নের মাধ্যমে অত্যাধুনিক ম্যানুফাকচারিং ইউনিট প্রতিষ্ঠা করেছে তারা এবং বঙ্গবন্ধু শিল্প নগরেও অনুরূপ শিল্প স্থাপনের পরিকল্পনা রয়েছে।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বিনিয়োগকারীকে অভিনন্দন জানিয়ে বলেন, প্রতিষ্ঠানটি নিজ খাতে স্বনামধন্য এবং দেশে ও আন্তর্জাতিক বাজারে সুনামের সাথে ব্যবসার বিকাশ ঘটাচ্ছে। কাজেই বেজার সাথে এ ধরণের বিনিয়োগকারীর যোগসূত্র স্থাপনের ফলে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ বৃদ্ধির সাথে সাথে পণ্যের বৈচিত্র্য ঘটবে।
তিনি আরও বলেন, অর্থনৈতিক অঞ্চলসমূহে বিনিয়োগকারীদের পরিষেবা প্রদানে অনেক চ্যালেঞ্জ থাকলেও বেজা তা সাফল্যের সাথে মোকাবিলা করে সকল সরকারী সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে পানি, গ্যাস ও বিদ্যুতের সংযোগ নিশ্চিত করছে।
তিনি জানান, কেন্দ্রীয়ভাবে এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করে অর্থনৈতিক অঞ্চলসমূহে আন্তর্জাতিক মান নিশ্চিতকরণে বেজা বিভিন্ন উন্নয়ন অংশীদারের সাথে কাজ করছে।

বেজার পক্ষে নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মো. মজিবর রহমান এবং ফকির নিটওয়্যারস লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক ফকির মাশরিকুজ্জামান চুক্তি স্বাক্ষর করেন।
চট্টগ্রাম ও ফেনী জেলার মীরসরাই, সীতাকুন্ড ও সোনাগাজী উপজেলায় প্রায় ৩৩ হাজার একর এলাকায় “বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর” অবস্থিত। এ শিল্প নগরে এখন পর্যন্ত দেশী-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ১৯ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রস্তাব অনুমোদিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ৪টি প্রতিষ্ঠান ইতোমধ্যে উৎপাদন শুরু করেছে। আরও ১৫টি শিল্প প্রতিষ্ঠান শিল্প স্থাপনের কাজ শুরু করেছে যা পর্যায়ক্রমে আগামী সেপ্টেম্বর থেকে উৎপাদন শুরু করবে। প্রায় ৮ লাখ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে এ শিল্প নগরে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ