মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪

ইবিতে সাইন্স ক্লাবের উদ্যোগে জাতীয় বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

ইবি প্রতিনিধি:
ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সাইন্স ক্লাবের উদ্যোগে প্রথমবারের মতো দিনব্যাপী জাতীয় বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের সেমিনার কক্ষে এটি অনুষ্ঠিত হয়।

জানা যায়, এতে সাইন্স অলিম্পিয়াড, ট্রেজার হান্ট, পোস্টার প্রেজেন্টেশন ও রুবিকস কিউব এ চারটি সেগমেন্টের আয়োজন ছিল। উৎসবে বাহিরের বিশ্ববিদ্যালয়সহ স্কুল ও কলেজের প্রায় অর্ধ-সহস্র শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

দিনব্যাপী প্রতিযোগিতা শেষে ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি ভবনের সেমিনার কক্ষে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

পুরস্কার বিতরণীতে সংগঠনটির সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্পিকার হিসেবে ছিলেন সংগঠনটির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. শাহজাহান আলী।

অতিথি হিসেবে ছিলেন জীববিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সভাপতি অধ্যাপক ড. শরীফ মোহাম্মদ আল রেজা এবং একই বিভাগের অধ্যাপক ড. মিনহাজুল হক, ফলিত পুষ্টি ও খাদ্য প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক সাম্মী আক্তার এবং জিওগ্রাফি এণ্ড এনভায়রনমেন্ট বিভাগের সভাপতি ইনজামুল হক সজল।

অনুষ্ঠানে অধ্যাপক ড. রেজওয়ানুল ইসলাম বলেন, ‘জীবন বাঁচাতে ও সাজাতে বিজ্ঞানের অবদান সবচেয়ে বড়। চতুর্থ শিল্প বিপ্লবের যুগে মেশিনের সাথে প্রতিযোগিতা করে আমাদের বাঁচতে হবে। তাই জীবন ও পরিবেশ বাঁচাতে এবং প্রতিযোগিতার যুগে বাঁচতে হলে আমাদের বিজ্ঞান জানতে হবে।’

উল্লেখ্য, সাইন্স ক্লাবের দিনব্যাপী এ আয়োজনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, কুষ্টিয়া-ঝিনাইদহের স্বনামধন্য স্কুল-কলেজের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে। প্রতিযোগিতার চারটি সেগমেন্টে বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের পড়ুয়াদের জন্য আলাদাভাবে গ্রুপ ও ব্যক্তিগতভাবে অংশগ্রহণের সুযোগ ছিলো।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ