সোমবার, ফেব্রুয়ারি ২৬, ২০২৪

কবিরহাট উপজেলায় ফসলি জমি কেটে চলছে মাটি বিক্রির মহা উৎসব

যা যা মিস করেছেন

(মোহাম্মদ শহিদ -নোয়াখালী প্রতিনিধি)

নোয়াখালীর কবিরহাট উপজেলার বিভিন্ন ইউনিয়নে প্রভাবশালী একটি মহল কৌশলে ফসলি জমির মাটি বিক্রি করতেছে বিভিন্ন ইটভাটায়, সরেজমিনে গিয়ে দেখা যায়,
কবির হাট উপজেলার ধানসিড়ি ও ধানশালিক ঘোষবাগ ইউনিয়ন সহ এবং নোয়াখালী খালে বালু উত্তোলন খালের পাড়ের মাটি ও ফসলি জমির মাটি ভেকু মেশিন দিয়ে কেটে নিয়ে যাচ্ছে মাটি ব্যবসায়ীরা ।

এতে ধ্বংস হচ্ছে ফসলি জমি অন্যদিকে নষ্ট হচ্ছে পাকা সড়কগুলো খোলা ট্রাকে করে দিনের বেলায় এই মাটিগুলো ইটভাটায় নেওয়ার সময় স্কুল কলেজ মাদ্রাসার ছাত্রছাত্রীরা ও বিভিন্ন পেশার মানুষ চলাচলের ভোগান্তিতে পড়ে ।

সরেজমিনে এবং বিভিন্ন মাধ্যমে জানতে পারি খোলা ট্রাকে মাটি টানার গাড়িগুলো । কবির হাট উপজেলার মাটি ব্যবসীয় রয়েল, খালেক, বাবুল, মিয়া, সাদ্দাম হোসেন, মামুন এবং অধিকাংশ গাড়ি কোম্পানীগঞ্জের মাটি ব্যবসায়ী বক্কর সহ উপজেলার আরও অনেকে এসব অবৈধ কর্মকান্ড চালাচ্ছেন।

স্থানীয় কৃষক জসিম উদ্দিন বলেন, নোয়াখালীর খালের পাড় কাটার কারণে বর্ষাতে আমাদের ফসলের ব্যাপক ক্ষতি হবে, এর সাথে প্রভাবশালী একটি মহল জড়িত থাকায় আমরা ভয়ে কিছু বলতে পারি না বলে জানান তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, মাটি ও বালু ব্যবসায়ীরা ক্ষমতাসীন রাজনৈতিক দলের পরিচয় দিয়ে প্রভাব খাটিয়ে এসব অবৈধ
ব্যবসা চালিয়ে যাচ্ছেন তারা , তিনি আরও বলেন বালু ও মাটি ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নেওয়ার কারণে কবির হাট উপজেলায় বালু উত্তোলন ও মাটি কাটার রমরমা ব্যবসা চলমান। প্রশাসনের কাছে আহ্বান জানাই, বালু উত্তোলন ও মাটি ব্যবসীয়দের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য।

এই বিষয় কবির হাট উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সরওয়ার উদ্দীন বলেন, আমরা যেখানে খবর পাচ্ছি সেখানে অভিযান পরিচালনা করেছি।
এবং আমাদের এই অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ