শাকিল বাবু
নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

দিনভর নানা আয়োজনের মধ্য দিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের ১৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের জয়ধ্বনি মঞ্চে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “নজরুল বিশ্ববিদ্যালয়ে ইংরেজী বিভাগ খুবই গুরুত্বপূর্ণ একটি বিভাগ। এ বিভাগের ছাত্রছাত্রীদের কৃতিত্ব দেশ ও দেশের বাইরে আজকে ছড়িয়ে গেছে। বিভাগের শিক্ষকরা আমাদের প্রশাসনের সঙ্গে ওতোপ্রোতভাবে কাজ করছেন। আমাদের শিক্ষা, গবেষণা ও উন্নয়নের মটোকে সামনের দিকে এগিয়ে নেওয়ার জন্য বিভাগের প্রতিটি শিক্ষক নানাভাবে পরামর্শ নিয়ে আমাদের সঙ্গে যুক্ত হচ্ছেন। এ কারণে শিক্ষকদের আমার পক্ষ থেকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করছি।”

শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য আরও বলেন, “ইংরেজি বিভাগ সত্যিকার অর্থেই এ বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিকীকরণে ভূমিকা রাখবে। লেখা পড়ার সাথে সাথে গবেষণা, সংস্কৃতি তুলে ধরে শিক্ষার্থীরা স্মার্ট ছাত্র-ছাত্রী হয়ে বেরিয়ে যাবে এবং দক্ষ জনশক্তি হিসেবে দেশে ও দেশের বাইরে কাজ করবে। আমি তাদের সাফল্য কামনা করছি।”

বিভাগের বিভাগীয় প্রধান রায়হানা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীরসহ অন্যরা। এ সময় বিভাগের শিক্ষক, শিক্ষার্থীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সম্প্রতি উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর দীনেশ-রবীন্দ্রপত্র ও ঋষিজ শীর্ষক দুইটি সম্মাননা পদক পাওয়ায় ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের পক্ষ হতে আন্তরিক অভিনন্দন জ্ঞাপন করা হয়।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে শিক্ষকদের মধ্যে একটি রম্য বিতর্ক, ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

Share.
Leave A Reply

Exit mobile version