বুধবার, জুন ১২, ২০২৪

হাতীবান্ধায় ধান ক্ষেতে ধরা পড়ল বিলুপ্তপ্রায় হিমালয়ান শকুন

যা যা মিস করেছেন

হযরত আলী,লালমনিরহাট প্রতিনিধিঃ

লালমনিরহাটের হাতীবান্ধায় বিলুপ্তপ্রায় জাতের একটি হিমালয়ান শকুন উদ্ধার করেছে একদল কিশোর। শকুনটি ওজন প্রায় ২০ থেকে ২৫ কেজি। শকুনটি আটকের খবরে উৎসুক মানুষ ভিড় করছেন।

শনিবার বিকালে উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের পশ্চিম ফকিরপাড়া ক্লিনিক পাড়া এলাকায় শকুনটি আটক করে এলাকাবাসী।

পরে হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার ও বন বিভাগের কর্মকর্তার পরামর্শে শকুনটি অবমুক্ত করা হয়েছে।

স্থানীয়রা ধারণা করছেন বিশাল আকৃতির এই হিমালয়ান শকুন শুধুমাত্র ভারতেই দেখা যায়। পথ ভুলে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে এসেছে। অসুস্থ থাকায় বেশ কিছুক্ষণ উড়তে পারেনি শকুনটি।

স্থানীয় রাশেদ হোসেন বলেন, শকুনটি হঠাৎ উড়ে এসে পশ্চিম ফকিরপাড়া ক্লিনিকপাড়া এলাকায় একটি ধান ক্ষেতে পড়ে। শকুনটিকে দেখতে পেয়ে কিশোরেরা আটক করেন। অসুস্থতার কারণে শকুনটি উড়তে পারছিল না। একপর্যায়ে ওই গ্রামের সিয়াম ও মোকছেদুল নামের দুই যুবক শকুনটিকে উদ্ধার করে দড়ি দিয়ে বেঁধে রাখেন।

হাতীবান্ধার বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আব্দুর রহমান বলেন, ফসলি মাঠ থেকে কিশোররা শকুনটি উদ্ধার করে আমাদেরকে মোবাইল ফোনে জানায়। শকুনটি অসুস্থ হওয়ায় আকাশে উড়তে পারছিল না। সুস্থ হওয়ার পর সেটিকে ছেড়ে দেওয়ার পরামর্শ দিয়েছি।

এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা নির্বাহী অফিসার নাজির হোসেন বলেন, খবর পেয়ে বন বিভাগের লোকজনকে জানিয়েছি। তারা শকুনটি উদ্ধার করার ব্যবস্থা গ্রহণ করবেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ