বুধবার, জুন ১২, ২০২৪

মৌলভীবাজারে এইচএসসি পরীক্ষায় বসেছে ১৭৫৮৪ জন শিক্ষার্থী

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

শুরু হয়েছে আজ থেকে দেশের আট শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা। সিলেট শিক্ষাবোর্ডের অধীনে এবছর মৌলভীবাজার জেলায় এইচএসসি পরীক্ষায় জেলা-উপজেলার বিভিন্ন কলেজ থেকে পরীক্ষায় বসেছে ১৭ হাজার ৫৮৪ জন শিক্ষার্থী।
এবছর এইচএসসি পরীক্ষায় মৌলভীবাজার জেলায় ছাত্রদের তুলনায় ছাত্রী পরিক্ষার্থীদের অনুপাতিক হার বেশি। ছেলে পরীক্ষার্থীদের অনুপাতের হার ৩৮.১৬। বিপরীতে মেয়ে পরিক্ষার্থীর অনুপাত ৬১.৮৪।

মৌলভীবাজার জেলা শিক্ষা অফিসারের থেকে পাওয়া এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এ বছর দেশের ৯টি সাধারণ এবং মাদ্রাসা ও কারিগরী বোর্ড মিলিয়ে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছেন।

মৌলভীবাজার জেলায় ২০২৩ সালের আলিম পরীক্ষায় অংশগ্রহণ করা শিক্ষার্থীর সংখ্যা মোট ১৪২৯ জন। এর মধ্যে ছাত্র ৮১৫ জন এবং ছাত্রী সংখ্যা ৬১৪ জন।

কারিগরী ও বিএমটিতে এবছর মৌলভীবাজারে এইচএসসি পরীক্ষায় বসেছেন ৬৮৬ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্র সংখ্যা ৩৯৪ এবং ছাত্রী ২৯২ জন।

পরীক্ষার হলে প্রবেশে যত বিধিনিষেধ আরোপ করা হয়েছে:
গত কয়েক বছরের মতো এবারও এইচএসসির পরীক্ষার হলে শিক্ষার্থী, পরিদর্শক ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের প্রবেশ এবং কার্যক্রম পরিচালনার জন্য কিছু বিধিনিষেধ থাকছে। প্রশ্নফাঁস বা বিতর্ক এড়াতে কড়াকড়ি আরোপ করে আসছে শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ডগুলো।

বিধিনিষেধের মধ্যে অন্যতম হলো- পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে অবশ্যই হলে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময় বা পরীক্ষা শুরুর পর (১০টা ৩০ মিনিটের বেশি নয়) প্রবেশ করেন, তাহলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্বের কারণ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ওই দিনই শিক্ষা বোর্ডে প্রতিবেদন পাঠাতে হবে।

২০২৪ সালের এসএসসি পরীক্ষা হবে ফেব্রুয়ারিতে
কেন্দ্রের কর্মকর্তা ও পরীক্ষার কক্ষ পরিদর্শকদেরও কিছু নিয়ম মেনে চলতে হবে। সেগুলোর বর্ণনা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে কেন্দ্রসচিবকে প্রশ্নের সেট কোড জানিয়ে দেবে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের তরফ থেকে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রিক কোনো ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাকেও মানতে হবে ছবি তোলা যায় না- এমন মোবাইল ব্যবহার করার।

পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি যেমন- পরীক্ষার্থী, কক্ষ পর্যবেক্ষক, মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন দল, বোর্ডের পরিদর্শন দল, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের পরিদর্শন দল, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ছাড়া কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ