...
শনিবার, জুন ১৫, ২০২৪

ডিম দিয়েই এ বার বানিয়ে ফেলুন গরম গরম কফি

যা যা মিস করেছেন

বলা হয়, এখন থেকে ঠিক ৭৫ বছর আগে প্রথম ইন্দো-চীন যুদ্ধের সময় দুধের অমিল হওয়ায় এবং বিশেষ করে যুদ্ধের সৈনিকদের শীতের করাল আক্রমণ থেকে রক্ষা করতে ডিম দিয়েই একটি মজাদার কফি খাওয়ার চল হয়েছিল। ভিয়েতনামি ডিমের কফির নাম শুনলে এখনকার কফিপ্রেমী মানুষজন এই বিশেষ পানীয়টিকে সহজে চিনে নিতে পারবেন। শীতের সন্ধ্যায় আরাম করে কফি খেয়ে গা গরম করতে চাইলে এই কফিটিই হতে পারে আপনার সঙ্গী। এবং যদি ভাবেন যে নামকরা রেঁস্তরায় বেশ কিছু অর্থদণ্ড না দিয়ে এই কফির স্বাদ মিলবে না তবে বলে রাখা ভাল যে বাড়িতেই সহজ কয়েকটি উপকরণের মাধ্যমে বানিয়ে নিতে পারেন মজাদার এই কফি।

উপকরণ
১। ডিম: ১টি
২। ভিয়েতনামি কফির গুঁড়ো: ৩ চা চামচ
৩। কনডেন্সড মিল্ক: ২ চা চামচ
৪। গরম জল : প্রয়োজন মতো
৫। চিনি: প্রয়োজন মতো

প্রণালী
১। ধোঁয়া ওঠা গরম জল ঢেলে একটি কাপের মধ্যে কফির গুঁড়ো মিশিয়ে নিন। প্রয়োজন মতো চিনি দিয়ে সমস্ত তরল একসঙ্গে মিশিয়ে নিন যাতে কফির গুঁড়ো বা চিনি মুখে না পড়ে।
২। ডিম ফাটিয়ে প্রথমেই এর সাদা অংশ বাদ দিয়ে দিন।
৩। একটি পাত্রে ডিমের কুসুম এবং কনডেন্সড মিল্ক ঢেলে একসঙ্গে মেশাতে থাকুন যতক্ষণ না ফেনাযুক্ত একটি মিশ্রণে পরিণত হচ্ছে। আগে তৈরি করা কফির এক টেবিল চামচ এই মিশ্রণে যোগ করুন এবং পুরোটা কয়েকবার ফেটিয়ে নিন।
৪। এর পর একটি পরিষ্কার কাপে প্রথমে আগে তৈরি করা কফি ঢেলে নিয়ে এর উপরে, ডিম এবং কনডেন্সড মিল্কের মিশ্রণ ধীরে ধীরে ঢালুন। শীতের সন্ধ্যায় আপনার গরম গরম ভিয়েতনামি কফি এ বার একদম তৈরি।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security
Seraphinite AcceleratorOptimized by Seraphinite Accelerator
Turns on site high speed to be attractive for people and search engines.