সোমবার, জুলাই ২২, ২০২৪

কোটা সংস্কারের দাবিতে নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

যা যা মিস করেছেন

শাকিল বাবু
নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বাংলা ব্লকেড কর্মসূচি পালন করছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। পরে তাঁরা ময়মনসিংহ, ত্রিশাল জিরো পয়েন্টে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন। এ সময় সেখানে অবস্থান নিয়ে কোটা বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান দেন শিক্ষার্থীরা।

‘বিদ্রোহীর আঙিনায়, বৈষম্যের ঠাই নাই’, ‘মেধা না কোটা, কোটা কোটা’, ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘একাত্তরের হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘কোটা ব্যবস্থার অবসান, ছাত্র সমাজের জয়গান’, ‘নারী যেখানে অগ্রসর, কোটা সেখানে হাস্যকর’ এমন নানা স্লোগানে রাজপথ মুখরিত করে তোলেন শিক্ষার্থীরা। এদিকে অবরোধের কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ।

শিক্ষার্থীরা জানান, সব মিলিয়ে ৫৬ ভাগ কোটা দিয়ে সাধারণ শিক্ষার্থীদের মেধার অবমূল্যায়ন করা হচ্ছে। কোটা বাতিল নয়, কোটা সংস্কার চান। দেশের অনগ্রসর জনগোষ্ঠী ও প্রতবন্ধিদের জন্য সব মিলিয়ে সর্বোচ্চ ৫ ভাগ কোটা রাখার আহ্বান জানান তারা।

আজ উচ্চ আদালত যে রায় দিয়েছেন, সেটা তাঁরা মানেন না বলেও অবহিত করেন। তাঁদের আন্দোলন আদালতের সঙ্গে নয়। নির্বাহী বিভাগ ও সংসদ থেকে কোটা সংস্কারের আদেশ চান। তা না হলে কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে আন্দোলন চলবে দাবি না মানা পর্যন্ত।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ