রবিবার, মে ২৬, ২০২৪

ব্যাংকে টাকা নাই গ্ৰাহক সেবা থেকে বঞ্চিত; হয়রানির শিকার সাধারণ মানুষ

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজার প্রেসক্লাবের সাবেক সভাপতি আবদুল হামিদ মাহবুব চেক নিয়ে ব্যাংকে গিয়েছিলেন তার নিজের একাউন্ট থেকে টাকা উঠাতে। কিন্তু ব্যাংক তাকে টাকা না দিয়েই ফিরিয়ে দিয়েছে। মঙ্গলবার (১৪ই মে) এ ঘটনাটি ঘটে।

এই বিষয়টি নিয়ে চেকের পাতার ছবি দিয়ে তিনি ফেইসবুকে একটি ট্যাটাস দিয়েছেন। তাতে লিখেছেন ‘আইসিবি ইসলামিক ব্যাংক মৌলভীবাজার শাখায় গিয়েছিলাম টাকা উঠাতে। ব্যাংক থেকে বললো ক্যাশ সংকট। টাকা দিতে পারবে না। জানতে চাইলাম কত দিন ধরে এই অবস্থা? উপস্থিত গ্রাহকরা জানালেন, দুই মাস ধরে ব্যাংক টাকা দিচ্ছে না।

ব্যাংকের এক কর্মকর্তা বলেন আমাদের কিছুই করণীয় নাই। যত পারেন বাংলাদেশ ব্যাংকে অভিযোগ করুন।বাংলাদেশ ব্যাংকই আমাদেরকে এই অবস্থার মধ্যে ফেলেছে।

তার এই ট্যাটাসের প্রেক্ষিতে নানা মন্তব্য করছে। তার কিছু এখানে তুলে ধরা হয়েছে। ইমাদ উদ-দীন লিখেছেন, এ কেমন অদ্ভুত কথা। আমার টাকা আমায় দিতে কেনো এমন অপরাগতা! এই ব‍্যাংক কি দেউলিয়াত্বের দিকে! তা না হলে কেনো এমন গ্রাহক হয়রানি? সংশ্লিষ্টরা কি এসি রুমে বসে বসে কেবল আঙুল চুষেন।

মনতোষ দাসের মন্তব্য, মানুষ কোথায় নিরাপত্তার জন্য টাকা রাখবে? শারিফ খালেদ সাইফুল্লাহ লিখেছেন, এই ব্যাংক ৬ মাস আগে থেকেই রেড লাইনে, তার সাথে আরো ১৫ টি ব্যাংক। চারবার উত্তরাধুনিক নামে ফেসবুক চালান মহসীন বখত মন্তব্য করেছেন,রিজার্বেও টাকা নাই , সব চালান হয়ে যাচ্ছে বিদেশে।

ক্ষমতাকেন্দ্রে একটা শক্তিধর মাফিয়াচক্র সক্রিয়। সরকার বলতে যা বুঝায় তারা শরিক না হয় অসহায়। তুমি নিশ্চয়ই জানো, হাওর কাউয়া দীঘিতে সৌরবিদ্যুত প্রকল্পের নামে এই মৌলভিবাজারের প্রাকৃতিক বিপর্যয় শুরু হবে। এটা কেবল দেশের টাকা হরিলুটের জন্য নেয়া হচ্ছে।

চট্রগ্রামের গুনধর মাফিয়া ইয়াবা বদির কাউয়া দীঘিতে জমি কেনার সংবাদ নিশ্চয়ই জানো। কেন্দ্রের সেরা গৌসকুতুব দরবেশ মাফিয়াচক্র তাদের ছোটছোট পোনা ছেড়ে দিয়ে এই অঞ্চলকে আগে রসাতলে নেবার ষোলকলা পূর্ণ করছে।

ব্যাংকগুলো এখন সিক্রেটভাবে কার্যত দেউলিয়া , কিছুদিন পরে কোনো কোনো ব্যাংক নিজেকে দেউলিয়া ঘোষণা করতে বাধ্য হবে। সফিকুর রহমান সবুজ লিখেছেন,বাংলাদেশ ব্যাংক নামে মাত্র একটা দায়িত্ব নিয়ে আছে। যাদের কাজ টাকা ছাপিয়ে সরকারকে দেওয়া। দেওয়ান মুক্তাদির গাজীর মন্তব্য,পাবলিকের টাকা নিয়ে তামাশা শুরু হয়েছে।

উত্তম বিশ্বাসের বক্তব্য, এস আলম গ্রুপকে লোন দেওয়ার সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংক দিয়েছিল? কিছুদিনের মধ্যে ব্যাংকটি কো-অপারেটিভ এ পরিনত হতে পারে। আব্দুর রব ভুট্টোর মন্তব্য,শুধুমাত্র দেউলিয়া ঘোষণা বাকি। জাহের আহমদ চৌধুরীর লিখেছেন, অপেক্ষা করুন , অন্য ব্যাংক ও শুরু করবে।

জাকির চৌধুরীর মন্তব্য,দেশের অবস্থা খুব খারাপ। শেখ এনামুল হোসাইনের মন্তব্য, এই ব্যাংক থেকে অনেক কষ্ট করে আমার কিছু টাকা উটাইছি এখনো কিচ্ছু টাকা তাদের কাছে রয়েছে। তারা বর্তমানে ১০ হাজার টাকাও দিতে পরছে না। আবুল কালাম আজাদ লিখেছেন,বিষয় টি যথাযথ কর্তৃপক্ষের নজরে আনা হোক।

উল্লেখিত; মন্তব্যের বাইরেও আরো নানাজন নানাধরণের মন্তব্য করেছে। ঘণ্টাখানেকের মধ্যে পোস্টটি ৬০ জন শেয়ার করেছেন। খোঁজ নিয়ে জানাগেছে,মৌলভীবাজার শহরের ব্যস্ততম এলাকা চৌমোহনার কোর্ট রোডে অবস্থিত আইসিবি ইসলামি ব্যাংক মৌলভীবাজার শাখা।

প্রতিদিন শতাধিক গ্রাহক টাকা উঠাতে গিয়ে টাকা না পেয়ে ফিরে যাচ্ছেন। নিজের টাকা ব্যাংক থেকে উঠাতে না পারায় অনেকেই সমস্যা পোহাতে হচ্ছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ