শনিবার, জুন ১৫, ২০২৪

সাগরে জেলি ফিশের তাণ্ডবে মাছ শিকার বন্ধ জেলেদের

যা যা মিস করেছেন

মোঃ মহিবুল ইসলাম বরগুনা জেলা প্রতিনিধি:
বঙ্গোপসাগরে জেলি ফিশের তাণ্ডবে মাছ শিকার বন্ধ করতে বাধ্য হয়েছে জেলেরা। বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী সাগর থেকে খালি হাতে ফেরা এফবি জাহানয়ারা এবং এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝির বরাত দিয়ে রোববার বিকালে এ তথ্য জানিয়েছেন। ট্রলারের মাঝি আনোয়ার হোসেন ও মাঝি এনায়েত হোসেনের বরাতে তিনি জানান, কয়েকদিন আগে পাথরঘাটা বিএফডিসি ঘাট থেকে ওই ট্রলার দুটি রসদ সামগ্রী নিয়ে গভীর সাগরে মাছ শিকার করতে যায়। জাল ফেলে তোলার সময় জালের সঙ্গে জেলি ফিশ আসতে থাকে। একপর্যায়ে জেলি ফিশের তাণ্ডবে জেলেরা মাছ ধরা বন্ধ করে জাল ফেলে রেখে খালি হাতে ঘাটে ফিরে আসে।

তিনি আরও জানান, অসংখ্য জেলি ফিশ সাগরে ভেসে বেড়াচ্ছে। জাল ফেলার সঙ্গে সঙ্গে হাজারো জেলি ফিশ জালে আটকে যায়। যার জন্য জাল ট্রলারে উঠানো যায় না।

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার আপু জানান, জেলি ফিশের ঘটনাটি আমি ইতোমধ্যে জেনেছি। এই জেলি ফিশের জন্য বর্তমানে জেলেরা সাগরে যাচ্ছে না। দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে লবণাক্ততার সৃষ্টি হয়ে এ জেলি ফিশের জন্ম হয়েছে বলে তার ধারণা।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ