শনিবার, জুলাই ১৩, ২০২৪

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশনসহ দুই শতাধিক নির্বাচনের ভোটগ্রহণ চলছে

যা যা মিস করেছেন

শুরু হয়েছে কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশন নির্বাচন। শনিবার (৯ মার্চ) সকাল ৮টা থেকে শুরু হওয়া ভোট গ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। গত জাতীয় সংসদ নির্বাচনে কাগজের ব্যালটে ভোট হলেও এই দুই স্থানে আজ ভোট হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

এরমধ্যে কুমিল্লায় ভোট হচ্ছে শুধু মেয়র পদে। অন্যদিকে ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়াদ অবসান হওয়ায় সেখানে মেয়র ও কাউন্সিলরের সব কটি পদে ভোট হচ্ছে।

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানান, ময়মনসিংহ সিটি করপোরেশন সাধারণ নির্বাচন ও কুমিল্লা সিটি করপোরেশনের মেয়রের শূন্য পদে উপনির্বাচন এবং তিনটি পৌরসভার (পটুয়াখালী জেলার পটুয়াখালী পৌরসভা, জামালপুর জেলার বকশীগঞ্জ পৌরসভা ও বরগুনা জেলার আমতলী পৌরসভা) সাধারণ নির্বাচনসহ তিনটি পৌরসভার (ময়মনসিংহ জেলার ত্রিশাল পৌরসভা, মুন্সিগঞ্জ জেলার মুন্সিগঞ্জ পৌরসভা ও বগুড়া জেলার শিবগঞ্জ পৌরসভার মেয়রের শূন্য পদ) মেয়রের শূন্য পদের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া স্থানীয় সরকারে বিভিন্ন উপনির্বাচন নিয়ে মোট ২৩১টি নির্বাচনের ভোটগ্রহণ করা হচ্ছে।

দ্বিতীয় বারের মতো সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে ময়মনসিংহে। মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদ মিলিয়ে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন মোট ২২২ জন। ব্যাপক প্রচারণায় নাগরিক ভোগান্তি দূর করার পাশাপাশি একটি পরিকল্পিত সিটি গড়ে তোলার যে অঙ্গিকার মেয়র প্রার্থীরা করেছেন, এর পক্ষে রায় দিয়ে আজ ভোটাররা নির্ধারণ করবেন তাদের নগর অভিভাবক।

এবার নির্বাচনে ৫ মেয়র প্রার্থী হলেন, ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র মো. ইকরামুল হক টিটু (ঘড়ি), মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের বর্তমান উপদেষ্টা অ্যাডভোকেট সাদেকুল হক খান মিল্কি টজু (হাতি), ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেসামুল আলম (ঘোড়া), কৃষিবিদ ড. রেজাউল হক রেজা (হরিণ) ও জাতীয় পার্টির শহীদুল ইসলাম স্বপন মন্ডল (লাঙ্গল)।

অন্যদিকে কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচনের ভোটগ্রহণও হবে আজ। শিক্ষা-শিল্প-সংস্কৃতির জেলায় আজ নির্ধারণ হবে নগর অভিভাবক। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে আঞ্চলিক নির্বাচন অফিস। কেন্দ্রে কেন্দ্রে পাঠানো হয়েছে ইভিএম মেশিনসহ নির্বাচনী সরঞ্জাম। ভোটারদের চাওয়া, তারা যেন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারেন।

এবার কুমিল্লা সিটির উপনির্বাচনে মেয়র পদে বাস প্রতীক নিয়ে নির্বাচন করছেন মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. তাহসিন বাহার সূচনা। টেবিল ঘড়ি প্রতীকে ভোট করছেন সাবেক মেয়র মো. মনিরুল হক সাক্কু। এছাড়া ঘোড়া প্রতীকে নিজাম উদ্দিন কায়সার এবং হাতি প্রতীকে ভোট করছেন মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর-উর রহমান মাহমুদ তানিম।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security