বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪

তাহিরপুরে ফসল রক্ষা বাঁধের কাজ শুরুতে বিলম্ব হওয়ার প্রতিবাদে মানববন্ধন

যা যা মিস করেছেন

সুনামগঞ্জ প্রতিনিধি
সুনামগঞ্জের তাহিরপুরে ফসল রক্ষা বাঁধ নির্মাণ করার লক্ষ্যে প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনে ব্যাপক অনিয়ম, দুর্নীতি ও সময়সীমার একমাস পার হয়ে যাওয়ার পরও ফসল রক্ষা বাঁধের কাজ শুরু না হওয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে হাওর বাঁচাও আন্দোলন ও হাওর পারের কৃষকরা।

বুধবার দুপুরে তাহিরপুর উপজেলার আব্দুজ জহুর চত্বরে হাওর বাঁচাও আন্দোলনের আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে সংগঠনের নেতাকর্মী ও শত শত কৃষকরা উপস্থিত ছিলেন।

তাহিরপুর উপজেলা হাওর বাঁচাও আন্দোলনের সভাপতি পরিতোষ দাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলার সুজনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা হারুন রশীদ, দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাসুক মিয়া,কৃষক আয়নাল হক,তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান তুজাম্মেল হক নাছরুম, কৃষক প্রতিনিধি ফারুক মিয়া,রুপক দাস,কৃপেশ, জুবায়ের,খায়রুল আলম প্রমুখ।

বক্তরা জানান, তাহিরপুর উপজেলার বিভিন্ন হাওরের বোরো ফসলের সুরক্ষার জন্য চলতি বছরে ৮২ টি প্রকল্পের কাজ ১৫ ডিসেম্বর একযুগে শুরু করার কথা থাকলেও এখন পর্যন্ত বেশিরভাগ প্রকল্পের বাঁধের কাজ শুরু হয়নি। এর জন্য পাউবো ও উপজেলা প্রশাসন দায়ী। তারা ১৫ ডিসেম্বর লোকদেখানো কিছু কাজের উদ্বোধন করেছিলেন সে বাঁধগুলোর কাজও পুরোদমে চলছে না। হাওর বাঁচাও আন্দোলনের নেতারা দাবি করেন এখন পর্যন্ত হাওরের ৫ শতাংশ কাজও শুরু হয়নি। কাজ এখনও শুরুই না হয় তাহলে সঠিক সময়ে কিভাবে কাজ শেষ হবে।

তারা বলেন, বাঁধের শুরতেই পি আইসি গঠনে অনিয়মের অভিযোগ এনে ইউপি সদস্য সহ এলাকার সাধারন কৃষক উপজেলা প্রশাসনের নিকট লিখিত অভিযোগ দিলেও কোন সুরাহা হয়নি।

বক্তারা আরও বলেন, বিগত বছরের ন্যায় এবারও বাঁধ বানিজ্যের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনের আশ্রয় নেওয়া হবে। তারা বলেন বাঁধের কাজের যে অবস্থা এতে আগাম বন্যা ও অতিবৃষ্টির পানিতে ফসল ডুবির শঙ্কা থাকায় কৃষকের ফসল ঝুঁকিতে থাকবে।অনতিবিলম্বে সকল বাঁধের কাজ শুরু না হলে কৃষকদের নিয়ে দুর্বার আন্দোলন করা হবে।#

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ