বুধবার, ফেব্রুয়ারি ২১, ২০২৪

শ্রীমঙ্গলে পরিত্যক্ত গাছে বিশালাকৃতির অজগর

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে পরিত্যক্ত একটি গাছ থেকে বিশাল আকৃতির এক অজগর সাপ উদ্ধার করেছে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে ৪টার দিকে শ্রীমঙ্গল শহরতলীর মৌলভীবাজার রোড়ের সদর ইউপির ইছবপুর এলাকায় একটি পরিত্যক্ত গাছে বিশাল অজগর সাপ দেখতে পান স্থানীয়রা। পরে শ্রীমঙ্গল বন্যপ্রাণী সেবা ফাউন্ডেনে খবর দেন তারা।

খবর পেয়ে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল বিশালাকৃতির সাপটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করেন। এ বিষয়ে জানতে চাইলে স্বপন দেব সজল জানান, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে ইছবপুর এলাকার একটি পরিত্যক্ত গাছ থেকে অজগর সাপটিকে জীবিত উদ্ধার করে বনবিভাগে হস্তান্তর করি। সাপটি আনুমানিক ১২ ফুট লম্বা এবং ওজন ২০ কেজি হতে পারে।

এবিষয়ে জানতে চাইলে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের ওয়াইল্ডলাইফ রেঞ্জার মো. শহিদুল ইসলাম জানান, উদ্ধারকৃত অজগর সাপটি সম্পূর্ণ সুস্থ ছিল। আমরা বিকেল ৫টার দিকে লাউয়াছড়া জাতীয় বনে অবমুক্ত করে দিয়েছি। এর আগে গত শনিবার ১৩ জানুয়ারি শহরতলীর মৌলভীবাজার রোডের রেসিডেন্সিয়াল স্কুল ও কলেজের সামনে থেকে একটি বড় অজগর উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়।

বন বিভাগ সূত্রের বরাতে জানা যায়, গত বছরে শ্রীমঙ্গল উপজেলা থেকে জীবিত এবং মৃত ১৯৮টি বন্যপ্রাণী উদ্ধার করে বন বিভাগ। বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন সূত্রে জানা যায়, গত দশ মাসে ১৭টি অজগর সাপসহ বিভিন্ন প্রজাতির বিরল ও বিপন্ন ৩৮টি বন্যপ্রাণী উদ্ধার করে বন বিভাগে হস্তান্তর করে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

মদনে সফল ইউএনও মো: শাহ আলম মিয়া

যশোরে নদী রক্ষার দাবিতে অবস্থান

পীরগঞ্জে গাঁজা সহ একজন আটক