শুক্রবার, জুলাই ২৬, ২০২৪

নৌকার মাঝি হতে মরিয়া এম এ শাহিন ও সুলতান মনসুর

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে আওয়ামী লীগের প্রতীক পেতে আগ্রহের কমতি নেই নেতাদের। নৌকায় উঠতে চান সুলতান মনসুর, এম এম শাহীনসহ আওয়ামী লীগের আরও ৮ জন মনোনয়ন প্রত্যাশী। সুলতান মোহাম্মদ মনসুর এবং এম এম শাহীন তাদের আছে পরস্পরকে হারিয়ে এমপি হওয়ার ইতিহাস। তেমনি আছে প্রতীক বদলের রুপকথা। যেকারণে জাতীয় ও স্থানীয় রাজনীতিতে তারা দু’জনই এখন আলোচিত মুখ। তাদের একজন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বর্তমান এমপি সুলতান মোহাম্মদ মনসুর । অপরজন ঠিকানা গ্রুপ অব মিডিয়ার চেয়ারম্যান সাবেক এমপি এম এম শাহীন। কুলাউড়ার নির্বাচনী মাঠে গত তিন দশকের চির প্রতিদ্বন্দ্বী হলেও তারা এবার ভিন্ন এক লড়াইয়ে নেমেছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মৌলভীবাজার-২ আসনে তারা দু’জনই নৌকার মনোনয়ন চান। যে কারণে ভোটারদের মধ্যে সৃষ্টি হয়েছে নানা কৌতুহল জল্পনা কল্পনা। সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুর গণফোরামের মনোনয়ন নিয়ে ধানের শীষ প্রতীকে নির্বাচন করেন। এম এম শাহীন ছিলেন নৌকা প্রতীকে। সেই নির্বাচনে সুলতান মনসুর ধানের শীষ প্রতীক অল্প ব্যবধানে নৌকার এম এম শাহীনকে পরাজিত করে এমপি নির্বাচিত হন।

জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে বর্তমান এমপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ বলেন, আমি বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করি। জননেত্রী শেখ হাসিনা নৌকা প্রতীক দিলে আমি নির্বাচন করবো। অন্য কোনো প্রতীক নিয়ে নয়।

সাবেক এমপি এম এম শাহীন বলেন, আমি বিকল্পধারার প্রার্থী হিসেবে ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীকে অংশ নিয়েছিলাম। সেই নির্বাচনের বিভিন্ন ঘটনাসহ পুরো বিষয়টি প্রধানমন্ত্রী জানেন। এবছরও বিকল্পধারা নৌকা প্রতীকে নির্বাচন করবে। নৌকা প্রতীক পাওয়ার ব্যাপারে শতভাগ আশাবাদি।

অপরদিকে, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সাবেক এমপি আব্দুল মতিন, ২০০৮ সালের মহাজোট প্রার্থী অ্যাডভোকেট আতাউর রহমান শামীম, প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার আবু জাফর রাজু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম রেনু, সহসভাপতি ও উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ এ কে এম সফি আহমেদ সলমান, সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান আ স ম কামরুল ইসলাম এবং জাতীয় সংসদের প্রাক্তন সার্জেন্ট এট আর্মস সাদরুল আহমেদ খাঁন নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে চান।

মৌলভীবাজারে কুলাউড়া উপজেলার ১৩ টি ইউনিয়ন এবং একটি পৌরসভা নিয়ে মৌলভীবাজার-২ আসন গঠিত। এখানে রয়েছে ১০৩ টি ভোটকেন্দ্র।

উল্লেখ্য: তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহ আগামী ৭ জানুয়ারি (রবিবার) অনুষ্ঠিত হতে যাচ্ছে।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ

x  Powerful Protection for WordPress, from Shield Security
This Site Is Protected By
Shield Security