রবিবার, নভেম্বর ২৬, ২০২৩

ভাষা সৈনিক ইলিয়াস স্মৃতি স্মরণে একক বক্তৃতা অনুষ্ঠিত

যা যা মিস করেছেন

তিমির বনিক,মৌলভীবাজার প্রতিনিধি:

মৌলভীবাজারের কমলগঞ্জে ভাষা সৈনিক মোহাম্মদ ইলিয়াস এর স্মৃতির স্মরণে ‘শিক্ষায় রূপান্তর শীর্ষক’ একটি একক বক্তৃতার আয়োজন অনুষ্ঠিত হয়েছে।
কমলগঞ্জ উপজেলা সম্মিলিত শিক্ষক পরিষদ এর আয়োজনে শনিবার (৪ঠা নভেম্বর ) দুপুরে কমলগঞ্জ সরকারি গণ মহাবিদ্যালয়ের অনার্স ভবনের ৪র্থ তলায় আয়োজিত অনুষ্ঠানে মুখ্য বক্তা হিসাবে বক্তব্য প্রদান করেন জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি- নায়েম এর উপ-পরিচালক অধ্যাপক স্বপন নাথ।

একক বক্তৃতায় অধ্যাপক স্বপন নাথ উচ্চশিক্ষাসহ শিক্ষার প্রতিটি ক্ষেত্রে গুণগত মান অর্জনের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, ‘শিক্ষায় রূপান্তর ঘটানোর জন্য সারাবিশ্বে যে চেষ্টা চলছে, তার অগ্রভাগে আমরা আছি। ইতিমধ্যে নতুন শিক্ষাক্রম চালু করা হয়েছে, যার মধ্য দিয়ে শিক্ষার্থীরা চিন্তা করতে ও সমস্যা সমাধান করতে শিখবে। তারা মননশীল এবং মানবিক সৃজনশীল মানুষ হবে।

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা যাতে সহযোগিতার মধ্য দিয়ে শিখতে পারে, সে সুযোগ তাদের করে দিতে হবে। এখন শিক্ষার পদ্ধতিটাই ভিন্ন করা হয়েছে। অর্থাৎ অভিজ্ঞতা বিনিময় করে শেখার মাধ্যমে তা প্রয়োগ করতে শিখবে। যুগোপোযোগী নতুন কারিক্যুলামের আলোকে শিক্ষকগণ একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা করবেন। তারা ভবিষ্যৎমুখী সুশিক্ষা প্রসারেও কার্যকরী ভূমিকা রাখবেন। গতানুগতিক পাঠদান ও কারিকুলাম থেকে বেরিয়ে এসে আমরা যে চতুর্থ শিল্পবিপ্লবের কথা বলছি, তার উপযোগী করে পাঠদান ও প্রশিক্ষণ দিতে হবে।

কমলগঞ্জ সরকারি গণমহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. কামরুজ্জামান মিঞার সভাপতিত্বে ও উপজেলা সম্মিলিত শিক্ষক পরিষদ এর সদস্য সচিব অধ্যাপক সেলিম আহমদ চৌধুরীর উপস্থাপনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার সরকারি মহিলা কলেজেরে অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালিক, প্রফেসর অবিনাশ আচার্য, কমলগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান বিলকিস বেগম, কবি ও কথা সাহিত্যিক আকমল হোসেন নিপু প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কমলগঞ্জ উপজেলা সম্মিলিত শিক্ষক পরিষদের আহ্বায়ক লেখক ও গবেষক আহমদ সিরাজ। এসময় দু’জন লেককের লেখা কিছু বই মুখ্য বক্তা অধ্যাপক স্বপন নাথকে প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিভিন্ন প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়সহ সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা প্রশ্ন, মতামত, প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ