শুক্রবার, জুন ১৪, ২০২৪

করোনার চেয়েও ভয়াবহ মহামারি আসছে

যা যা মিস করেছেন

আগামীতে যে মহামারি আসছে, তা করোনার চেয়েও ভয়াবহ হবে এবং লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে। এ জন্য এখন থেকেই প্রস্তুতি নেওয়ার তাগিদ দিয়েছেন দুই ব্রিটিশ বিশেষজ্ঞ।

কেট বিংহাম এবং টিম হেমস বলেন, ‘আমরা এখনও নিশ্চিতভাবে জানি না, এই মহামারি কী রূপ নেবে, এটি কতটা ভয়ংকর হবে। এ বিষয়ে যুক্তরাজ্যসহ গোটা বিশ্ব এখনও প্রস্তুত নয়।’ তারা বলেন, এক সময় করোনাকেও গুরুত্ব দেওয়া হয়নি। সারাবিশ্বের সরকারগুলো বিশ্বব্যাপী স্বাস্থ্য সংকটের জন্য বিপজ্জনকভাবে অপ্রস্তুত ছিল। আসলে অনেকেই এটিকে অ্যাপোক্যালিপ্টিক কল্পকাহিনির উপাদান হিসেবে দেখেছেন। কিন্তু করোনার জন্য গণটিকাদানই ছিল একমাত্র বিশ্বাসযোগ্য সমাধান।

আজও পৃথিবীতে অনেক ভাইরাস রয়েছে। বিজ্ঞানীরা ২৫টি ভাইরাস পরিবার সম্পর্কে অবগত। এর প্রতিটিতে শত শত বা হাজার হাজার বিভিন্ন ভাইরাস রয়েছে, এর যে কোনো একটি মহামারি সৃষ্টি করতে পারে।

এসবের মধ্যে ১০ লাখেরও বেশি অনাবিষ্কৃত ভাইরাস থাকতে পারে, যা এক প্রজাতি থেকে অন্য প্রজাতিতে রূপান্তর হতে পারে এবং নাটকীয়ভাবে পরিবর্তিত হতে পারে। এর ফলে লাখ লাখ মানুষের মৃত্যু হতে পারে।

সূত্রঃডেইলি মেইল।

অনুমতি ব্যতিত এই সাইটের কোনো কিছু কপি করা কপিরাইট আইনে দণ্ডনীয়।

প্রিয় পাঠক অনলাইন নিউজ পোর্টাল দ্যামেইলবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন themailbdjobs@gmail.com ঠিকানায়।

More articles

সর্বশেষ